Date : 2024-06-23

সর্বভারতীয় নিটের ফল প্রকাশের পর এবার প্রকাশিত হবে পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশনের রেজ়াল্ট।

সর্বভারতীয় নিটের ফল প্রকাশের পর এবার প্রকাশিত হবে পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশনের রেজ়াল্ট। পরীক্ষা শেষ হওয়ার ৩৮ দিনের মাথায় ফল প্রকাশ করা হল।

নাজিয়া রহমান, নিজেস্ব সংবাদদাতা সর্বভারতীয় নিটের ফল প্রকাশের পর এবার প্রকাশিত হবে পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশনের রেজ়াল্ট। পরীক্ষা শেষ হওয়ার ৩৮ দিনের মাথায় ফল প্রকাশ করা হল। বোর্ডের তরফে জানানো হয়েছে, ৬ জুন অর্থাৎ বৃহস্পতিবার দুপুর আড়াইটে নাগাদ আনুষ্ঠানিক ভাবে ফল প্রকাশ করা হবে। ওই দিন সাংবাদিক বৈঠকে র‌্যাঙ্ক কার্ড প্রকাশ করা হবে। পরীক্ষার্থীরা বিকেল চারটে থেকে www.wbjeeb.nic.in এবং www.wbjee.in থেকে ফলাফল দেখতে পারবেন। নির্বাচন এবং অন্যান্য সর্বভারতীয় পরীক্ষার ফলাফল প্রকাশের জন্য একটু দেরিতে প্রকাশ করা হল রাজ্য জয়েন্টের ফল বলে মত বোর্ডের আধিকারিকদের একাংশের।

চলতি বছর জয়েন্টে আবেদনকারীর সংখ্যা ১ লক্ষ ৪২ হাজার ৬৯৪ জন। ২০২৩ ছিল মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লক্ষ প্রায় ২৫ হাজার। পরীক্ষার্থী সংখ্যা বেশি হওয়ায় বেড়েছে পরীক্ষাকেন্দ্রের সংখ্যাও। চলতি বছর পরীক্ষাকেন্দ্রের সংখ্যা ৩২৮,গতবছর সেই সংখ্যা ছিল ৩০৬টি। প্রতিটি পরীক্ষাকেন্দ্রে ছিল হ্যান্ড মেটাল ডিটেক্টর যন্ত্র। পরীক্ষার্থীরা পরীক্ষাকেন্দ্রে প্রবেশের আগে এই হ্যান্ড মেটাল ডিটেক্টর যন্ত্র দিয়ে তাদের পরীক্ষা করা হয়। পাশাপাশি ছিল রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেক্টর বা আরএফডি।

রাজ্য জয়েন্টের ফলপ্রকাশের মাধ্যমে পশ্চিমবঙ্গের উচ্চমাধ্যমিক বিদ্যার্থীদের উচ্চশিক্ষার আরও একটি পথ খুলে যাবে। ফলপ্রকাশের পর ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার এবং ফার্মাসি বিভিন্ন সরকারি বেসরকারি সেরা শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে কাউন্সিলিংয়ের মাধ্যমে ভর্তি হতে পারবে।

আরও পড়ুন : সর্বাধিক ভোটের ব্যবধানে ১০ প্রার্থী