Date : 2024-07-13

প্রিয়াঙ্কার প্রচারে যাবেন মমতা! ইঙ্গিত রয়েছে তেমন‌ই

কেরলের ওয়ানাড কেন্দ্রের উপনির্বাচনে কংগ্রেস প্রার্থী প্রিয়াঙ্কা গান্ধীর সমর্থনে প্রচার কর্মসূচিতে অংশ নিতে পারেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল কংগ্রেস বা কংগ্রেসের পক্ষ থেকে সরকারিভাবে এই বিষয়ে কিছু জানানো না হলেও কিছু ইঙ্গিত কিন্তু তেমন‌ই বলছে। দিন দুই আগে নবান্নে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে একান্তে বৈঠক করে গিয়েছেন বিশিষ্ট কংগ্রেস নেতা পি চিদম্বরম। যে বৈঠক‌ই এই ইঙ্গিতের প্রথম সূত্র বলে মনে করা হচ্ছে।

সঞ্জু সুর, নিজস্ব প্রতিনিধিঃ- লোকসভা উপনির্বাচনে কেরলের ওয়ানাড কেন্দ্র থেকে লড়বেন প্রিয়াঙ্কা গান্ধী। উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা না হলেও কংগ্রেস তাদের প্রার্থীর নাম ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছে। উত্তরপ্রদেশের রায়বরেলি ও কেরলের ওয়ানাড, এই দুই কেন্দ্র থেকে জিতলেও রাহুল গান্ধী রায়বরেলির সাংসদ পদ রেখে দিয়ে ওয়ানাড আসনটি ছেড়ে দিয়েছেন। আর সেই আসনেই বোন প্রিয়াঙ্কা প্রার্থী হবেন বলে ঘোষনাও করা হয়েছে। সেই প্রিয়াঙ্কার সমর্থনে মমতা বন্দ্যোপাধ্যায় প্রচারে গেলে তা জাতীয় রাজনীতিতে যথেষ্ট প্রভাব ফেলবে বলেই মত তৃণমূলের অনেকের।

লোকসভা নির্বাচন ঘোষণার অনেকটা আগেই যখন ‘ইন্ডিয়া’ জোট গঠন প্রক্রিয়া চলছিলো সেই সময় তৃণমূল সুপ্রিমো জোটের বৈঠকে কংগ্রেস কে জানিয়েছিলেন প্রিয়াঙ্কা গান্ধী যদি বারানসি তে নরেন্দ্র মোদীর বিরুদ্ধে প্রার্থী হন, তাহলে তিনি সেখানে প্রিয়াঙ্কার হয়ে প্রচার করতে যাবেন। যদিও সেই সময় মমতার এই প্রস্তাবে সায় দেয় নি জাতীয় কংগ্রেস। এখন যখন সেই প্রিয়াঙ্কাকেই লোকসভা উপনির্বাচনে প্রার্থী করা হচ্ছে তখন ফের একবার প্রিয়াঙ্কার প্রচারে তৃণমূল সুপ্রিমোর যাওয়া নিয়ে জল্পনা জমে উঠেছে। এই জল্পনায় ইন্ধন জুগিয়েছে গত বৃহস্পতিবার নবান্নে প্রাক্তণ অর্থমন্ত্রী তথা গান্ধী পরিবারের অন্যতম কাছের নেতা পি চিদম্বরম এর আসা এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে প্রায় চল্লিশ থেকে পঁয়তাল্লিশ মিনিট একান্তে বৈঠক করা। মনে করা হচ্ছে সোনিয়া গান্ধীর দূত হিসাবে তিনি কলকাতায় এসেছিলেন এবং ওই বৈঠকেই তিনি তৃণমূল সুপ্রিমো কে প্রিয়াঙ্কার হয়ে প্রচারে যাওয়ার বিষয়ে আমন্ত্রণ জানিয়েছিলেন। এই বৈঠকের বিষয়ে এখনও পর্যন্ত কেউই প্রকাশ্যে কিছু জানায়নি। এদিকে সূত্রের খবর, মমতা বন্দ্যোপাধ্যায় নাকি সোনিয়া গান্ধীর দূত (পি চিদম্বরম) কে এটাও জানিয়েছেন তিনি শুধু একা নন, প্রিয়াঙ্কার প্রচারে ইন্ডিয়া জোটের সব শীর্ষ নেতারাই যাতে যান, তিনি সেই চেষ্টাই করবেন।

এদিকে তৃণমূল কংগ্রেস ঘনিষ্ঠ সোশ্যাল মিডিয়ার একটি হ্যান্ডেলে এই সংক্রান্ত একটি পোষ্ট করা হয়েছে। ছবি সহ পোষ্টে লেখা হয়েছে ওয়ানাড লোকসভা কেন্দ্রের উপনির্বাচনে ইন্ডিয়া জোট সমর্থিত কংগ্রেস প্রার্থী শ্রীমতি প্রিয়াঙ্কা গান্ধীর সমর্থনে মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রচার সঙ্গী হতে চলেছেন।

যদিও এক্স হ্যান্ডেলের এই পোষ্ট থেকেই দুইয়ে দুইয়ে চার করার কোনো মানে হয় না, তবে একেবারে উড়িয়েও দেওয়া যাচ্ছে না এই হ্যান্ডেলের পোষ্টটি কে। কারণ এই হ্যান্ডলটির ফলোয়ার্স তালিকায় রাজ্যের মন্ত্রী থেকে শুরু করে সাংসদ, বিধায়ক সহ তৃনমূল কংগ্রেসের অনেক শীর্ষ নেতৃত্ব রয়েছেন। আর ২৩ ঘন্টার বেশি পোষ্ট টি সামাজিক মাধ্যমে রয়েছে। ফলে একদিকে চিদম্বরমের সঙ্গে দলনেত্রীর একান্ত বৈঠক এবং সোশ্যাল মিডিয়ায় এমন পোষ্ট থেকে কিছুটা আন্দাজ তো করাই যায়।

আরও পড়ুন : হিংসার ঠোকাঠুকি – গোষ্ঠীদ্বন্দ্বে প্রকাশ