সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক:- পুষ্টিকর পানীয় বলতে যা বোঝায় তা হল দুধ। ভোট মিটতেই বাড়ল দুধের দাম। “গুজরাট কো-অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন লিমিটেড”, যারা “আমূল” দুধ প্রস্তুতকারী সংস্থা, তারা একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন যেখানে উল্লেখ করা হয়েছে, দুধ উৎপাদনের পাশাপাশি বন্টনের খরচ আগের থেকে বৃদ্ধি পেয়েছে। তাই দুধের দাম বাড়ানো ছাড়া সংস্থার কাছে আর কোনও উপায় নেই। তারই পরিপ্রেক্ষিতেই লিটার প্রতি সব রকমের দুধের দাম ২ টাকা করে বাড়িয়েছে “আমূল”। ৩রা জুন থেকে কার্যকর করা হল দুধের নতুন দাম।
দুধ বিক্রেতা ও ডিস্ট্রিবিউটরদের কাছে ইতিমধ্যেই নতুন দামের তালিকা পাঠানো হয়েছে। আমূল গোল্ড, আমূল শক্তি, আমূল টি স্পেশালসহ সমস্ত দুধেরই দাম লিটার প্রতি ২ টাকা করে বাড়ানো। গত বছর ফেব্রুয়ারিতে অর্থাৎ ১৫ মাস আগে শেষবারের জন্য “আমূল” তাদের দুধের দাম বাড়িয়েছিল। আমূলের তরফ থেকে জানানো হয়েছে, ২ টাকা প্রতি লিটারে দাম বাড়ানোর মানে এমআরপিতে ৩ থেকে ৪ শতাংশ দাম বৃদ্ধি করা। অন্যান্য খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির তুলনায় যা অনেক কম। অন্যদিকে “মাদার ডেয়ারি”ও সোমবার থেকেই ২ টাকা বাড়িয়েছে দুধের দাম। এই সংস্থারও একই যুক্তি। ১৫ মাস আগে “মাদার ডেয়ারি” তাদেরও সব রকম দুধে ২ টাকা বাড়ছে দাম। এই দাম বৃদ্ধির ফলে উৎপাদনকারীরাও আরও বেশি উৎসাহ পাবেন বলে মনে করছে সংস্থাগুলি। কারণ প্রতি গ্রাহকদের দেওয়া ১ টাকার মধ্যে ৮০ পয়সা দেওয়া হয় উৎপাদনকারীদের।
আরও পড়ুন : কমিশনের কিউআরটি না, দাপিয়ে বেড়াচ্ছে শাসকদলের কিউআরটি।