Date : 2024-06-23

বিচারপতির বিচার্য বিষয় বদলে জনস্বার্থ মামলা হাইকোর্টে , নিয়মিত বেঞ্চে পাঠালেন বিচারপতি কৌশিক চন্দ্রের ডিভিশন বেঞ্চ

ষষ্ঠী চট্টোপাধ্যায়,সাংবাদিক: বিচারপতি অমৃতা সিনহার এজলাসে পুলিশি নিষ্ক্রীয়তা এবং পুলিশের অতিসক্রিয়তার মামলা সরায় এবার মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টে। বিচারপতির বিচারের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে কেন তাঁর এজলাসে এই সংক্রান্ত মামলার দায়িত্ব দেওয়া হয়েছে, সেই অভিযোগে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে। আজ, বৃহস্পতিবার হাই কোর্টের বিচারপতি কৌশিক চন্দের গ্রীষ্মের অবকাশকালীন ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হয়।

সম্প্রতি হাই কোর্টের বিচারপতিদের বিচার্য বিষয়ে বড়সর পরবর্তন আনে হাই কোর্ট প্রশাসন। বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ১০ জুন হাই কোর্টের গরমের ছুটির পর থেকে পুলিশ সংক্রান্ত মামলা বিচারপতি অমৃতা সিনহার এজলাসে শুনানি হওয়ার কথা। এতদিন এই সংক্রান্ত মামলা শুনছিলেন বিচারপতি জয় সেনগুপ্ত। একইসঙ্গে, বিচারপতি সেনগুপ্তর এজলাস থেকেও সরে পুলিশি মামলা। ছুটির পর সেখানে উচ্চ-শিক্ষা বা ‘হায়ার এডুকেশন’ সংক্রান্ত মামলার শুনানি হবে। এছাড়াও পুরসভা সংক্রান্ত মামলা শুনবেন বিচারপতি কৌশিক চন্দ। এতদিন পুরসভার মামলা শুনছিলেন বিচারপতি অমৃতা সিনহা। এবং উচ্চ-শিক্ষা সংক্রান্ত মামলা শুনছিলেন বিচারপতি চন্দ।

কোনও বিচারপতির রায় পছন্দ না হলে তাঁর নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তোলা, এমনকি তাঁর এজলাসের সামনে ধর্না, এজলাস বয়কট, এমনকি তাঁর এজলাস থেকে মামলা সরিয়ে দেওয়ার জন্য প্রধান বিচারপতির কাছে আবেদন সবই অতীতে হয়েছে কলকাতা হাই কোর্ট। কিন্তু এবার নজিরবিহীনভাবে বিচারপতি সিনহার এজলাসে পুলিশি মামলার বিচার শুরুর আগেই তাঁর নিরপেক্ষতার অভিযোগে জনস্বার্থ মামলা নজিরবিহীন বলেই মত আইনজীবী মহলের।

মামলায় বক্তব্য, বিচারপতির স্বামীর বিরুদ্ধে একটি মামলায় খবরদারির অভিযোগে পুলিশ তদন্ত শুরু করেছিল। সেই মামলায় জরিয়ে যায় বিচারপতির নামও। এই অবস্থায় তাঁর এজলাস থেকে পুলিশ সংক্রান্ত বিচারের দায়িত্ব সরিয়ে দেওয়ারও আবেদন করা হয়েছে মামলায়। যদিও এই মামলার গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠছে আইনজীবী মহলে।

আরও পড়ুন : বাম দলের রাম গেলেন সংসদে। হারালেন পদ্ম প্রার্থী স্বামীকে