Date : 2024-04-30

রাজা রামমোহন রায়ের ঐতিহাসিক ভিটেতে চুরি….

কলকাতা: বাংলার নারী সমাজ যাঁর দেখানো পথে সতীদাহের মতো ধর্মীয় কু-প্রথা থেকে পরিত্রাণের পথ খুঁজে পেয়েছিল, সেই নবজাগরণের পথিকৃত রাজা রামমোহন রায়ের বসত ভিটতে চুরির ঘটনা ঘটল। দীর্ঘদিন ধরেই আমহার্ট স্ট্রীটে তাঁর বাড়ি পরে রয়েছে অবহেলায়। খাস কলকাতার বুকে সেই বাড়ি থেকেই চুরি গেল দামী পিতলের দরজার হাতল। কিছু মূল্যবান বাসনপত্র সহ বেশ কিছু জিনিস। ৮৫/A রাজা রামমোহন সরণীর এই বাড়ির ঐতিহাসিক গুরুত্ব অপরিসীম। অথচ সেই বাড়ি পড়ে রয়েছে চূড়ান্ত অবহেলায়।

সিসিটিভি ক্যামেরা দূরের কথা, বাড়ির সামান্য দেখ ভাল করার জন্য একজন হোমগার্ডও নেই দরজায়। এভাবেই দীর্ঘদিন অনাদরে পড়ে থাকা জিনিসপত্রের উপর চোরের নজর পড়ায় বেশ কিছু মূল্যবান জিনিসপত্র চুরী হয়।

আরও পড়ুন : নেতাজিনগরে রহস্যজনক মৃত্যু নিঃসন্তান বৃদ্ধ দম্পতির

ঘটনাটি ট্রাস্টের সদস্যদের নজরে আসতেই পুলিশে অভিযোগ দায়ের করেন তারা। ইতিমধ্যে ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। খতিয়ে দেখা হচ্ছে রাস্তার সিসিটিভি ফুটেজ। এই ঐতিহাসিক ভিটে থেকেই বাংলার মহামানব প্রাচীন ব্রহ্মণ্যবাদের বিরুদ্ধে লড়াই করেছিলেন।

আরও পড়ুন : নরেন্দ্রপুরে ট্রলি ব্যাগে মিলল দম্পতির নগ্ন দেহ

এই বাড়িতেই নিত্য আনাগনা ছিল কেশবচন্দ্র সেন, পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, বেথুন সাহেব সহ একাধিক রথীমহারথীদের। ব্রাহ্ম সমাজের বিভিন্ন বিষয় নিয়ে সভা বসত এই বাড়িতেই। অথচ সেই বাড়ি সরকারের নিয়ন্ত্রণাধীন নেই বলেই কি রক্ষণাবেক্ষণের অভাব, সেই নিয়েই উঠছে প্রশ্ন?

#Newsrplus #offtrack

বুকে ব্যাথা মানেই কি হার্টের অসুখ, কোন ধরনের ব্যথা কোন রোগের সংকেত দেয়? জেনে নিন। দেখুন 'অফট্র্যাক' সন্ধ্যে ৭ টায়।

Posted by RPLUS News on Wednesday, July 31, 2019