Date : 2024-04-30

ফের লঙ্ঘন যুদ্ধবিরতি, তাংধার সেক্টরে পাক হামলায় মৃত ৩, প্রত্যাঘাত ভারতের…

ওয়েব ডেস্ক: ফের নিয়ন্ত্রণ রেখায় যুদ্ধ বিরতি লঙ্ঘন করল পাকিস্তান। কাশ্মীরের তাংধার সেক্টরে পাক জঙ্গি বাহিনী হামলা চালালো। পাল্টা জবাব দেওয়া হল ভারতীয় সেনাবাহিনীর তরফেও। ভারতীয় সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে, ভারতের গোলাবর্ষনের কারণে অন্তত ৩টি পাক জঙ্গি ঘাঁটি ধ্বংস হয়েছে। এর ফলে ১০-১৫ জন জঙ্গির নিহত হয়েছে বলেই ভারতীয় সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে। সূত্রের খবর, নিয়ন্ত্রণ রেখার এই পারে ভারতীয় সেনা ছাউনি লক্ষ্য করে হঠাৎ-ই গুলি চালাতে আরম্ভ করে পাক জঙ্গিরা। এলোপাথাড়ি গুলিতে প্রাণ হারান দুই ভারতীয় সেনা, এছাড়া একজন সাধারণ নাগরিকও প্রাণ হারান। এরপরেই পাল্টা গুলির লড়াই শুরু হয় ভারতীয় সেনা বাহিনীর তরফে। সূত্রের খবর, এর ফলেই পাক অধিকৃত কাশ্মীরে থাকা নিলম ও লিপা ভ্যালিতে ধ্বংস হয়ে যায় বেশ কয়েকটি জঙ্গি লঞ্চপ্যাড।

পাক সেনাবাহিনীর তরফ থেকেও স্বীকার করা ৪ জন পাক সেনা ভারতের পাল্টা জবাবের ফলে প্রাণ হরিয়েছেন। তবে ভারতীয় সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে, ভারতের পাল্টা হামলায় ৩টি জঙ্গি ঘাঁটি ধ্বংস, ফলে ওই সংখ্যা অন্তত পক্ষে ১০ থেকে ১৫ জন। ঘটনার সূত্রপাত গতকাল রাতেই।

আরও পড়ুন : এনএসজির ডিরেক্টর জেনারেল হিসেবে নিযুক্ত হলেন আইপিএস অনুপ কুমার সিং

জম্মুর কাঠুয়ায় মনইয়ারি-চোরগলি এলাকা লক্ষ্য করে পাক রেঞ্জার্স মর্টার ছুড়লে আহত হন সাদিক আলি নামে এক ব্যক্তি। এরপরেই কাশ্মীরের তাংধার সেক্টরে বিনা প্ররোচনায় গুলি চালাতে আরম্ভ করে পাক সেনাবাহিনী। জবাবে তংধারের উল্টো দিকে পাক অধিকৃত কাশ্মীরের নীলম উপত্যকায় থাকা জঙ্গি ঘাঁটি লক্ষ্য করে প্রত্যাঘাত করে ভারতীয় সেনা।

মর্টারের পাশাপাশি বফর্সের মতো কামানও ব্যবহার করে ভারত। ভারতীয় সেনাবাহিনীর তরফ থেকে জানানো হয়েছে, কাশ্মীরে বিশেষ মর্যাদা লোপ পাওয়ার পর থেকেই পাকিস্তান কাশ্মীরে জঙ্গি অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে। এই ঘটনার পর থেকেই বহুবার সংঘর্ষ বিরতি লঙ্ঘন করেছে পাকিস্তান। এদিকে মহারাষ্ট্রে নির্বাচনের আগেই জঙ্গি ঘাঁটি ধ্বংস নিয়ে বিজেপি উচ্ছসিত হলেও সীমান্তে সংঘর্ষ বিরোধী লঙ্ঘন নিয়ে প্রশ্ন তুলেছেন বিরোধীরা।