Date : 2021-02-25

বাঁধের ধারে খেলতে গিয়ে খুদের হাতে রহস্যজনক ডিম!

ওয়েব ডেস্ক: খেলতে খেলতে ১০ বছরের খুদের হাতে এল ১১টি ডায়নোসরের ডিমের ফসিল। চীনের বাসিন্দার ১০ বছরের ছেলে ঝ্যাং ইয়াংঝে কাণ্ডে অবাক হয়ে গিয়েছেন বিজ্ঞানীরা।

চীনের এই স্কুল পড়ুয়ার দ্বারা কিভাবে ঘটল এই অসাধ্য সাধন তাই নিয়ে এখন জল্পনা তুঙ্গে।

সূত্রের খবর, এদিন স্কুল থেকে বাড়ি ফেরার পথে হেয়ুয়ানের কাছে একটি নদীর ধারে বাঁধের কাছে খেলছিল ছোট্টো ঝ্যাং।

হঠাৎই তার পকেটে থাকা আখড়োটের কথা মনে পড়ায় একটি ছোট নুড়ির সন্ধান করতে থাকে সে। বাঁধের পাশে নুড়ির সন্ধান করতে গিয়ে তার হাত পড়ে ছোট মতো একটা পাথরে যার গায়ে সাদা ছোপ ছোপ ছিল।

আরও পড়ুন : সিন্ধুলিপি পাঠোদ্ধারে দিশা দেখালেন এই বাঙালী কন্যা

পাথরের গায়ে ছোপ নজরে আসতেই একটু সন্দেহ জাগে তার, কারণ এর আগে মিউজিয়ামে সে ডায়নোসরের ডিমের জীবাশ্ম দেখেছে। তাই পাথর নিয়ে সে সোজা বাড়িতে গিয়ে বাড়ির লোককে পুলিশে খবর দিতে বাধ্য করে। বাড়ির লোক প্রথমে তার কথা বিশ্বাস না করলেও পড়ে খবর দেয় পুলিশে।

পুলিশের সঙ্গে সেখানে উপস্থিত হন, হেয়ুয়ান জাদুঘরের এক বিশেষজ্ঞ। এর আগেও চীনের এই অঞ্চলে ডায়নোসরের ডিমের জীবাশ্ম পাওয়া গেছে। ঝ্যাং ওই অঞ্চলে নিয়ে যান জাদুঘরের কর্মীদের। সেখান থেকে উদ্ধার হয় ডায়নোসরের আরও ১০টি ডিম।

আরবের তীরে ড্রাগনের মেলা

এর আগেও চীনের এই অঞ্চলে রাস্তা তৈরির সময় ৪৩ টি ডায়নোসরের ডিমের জীবাশ্ম উদ্ধার হয়। ওই অঞ্চলে আরও ডায়নোসরের ডিম থাকতে পারে বলে মত বিশেষজ্ঞদের। তাই নতুন করে ঝ্যাং-এর ডায়নোসরের ডিমের জীবাশ্ম উদ্ধারের ফলে বিশেষজ্ঞরা বেশ উৎসাহ পেয়েছেন।