Date : 2019-07-21

সুখবর! শীঘ্রই ৩৩ হাজার সরকারি পদে নিয়োগ, জানালেন মুখ্যমন্ত্রী…

ওয়েব ডেস্ক: সুখবর, সরকারি বিভিন্ন দফতরের শূন্যপদে খুব শীঘ্রই কর্মী নিয়োগের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। এই মুহুর্তে রাজ্যের বিভিন্ন সরকারি পদে ৩৩ হাজার ৬৮৮টি পদ শূন্যপদ রয়েছে। এদিন বিধানসভায় মুখ্যমন্ত্রী জানান ওইসব শূন্যপদে খুব শীঘ্রই শুরু হবে নিয়োগ প্রক্রিয়া। এদিন বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে উপস্থিত থেকে মুখ্যমন্ত্রী সরকারের তরফে লিখিত দিয়ে ঘোষণা করেন, প্রবীন কর্মচারীদের অবসর গ্রহণের পর A, B, C, D গ্রুপ মিলিয়ে প্রায় ৩৪ হাজার শূন্যপদ তৈরি হয়েছে।

খুব শীঘ্রই সেই পদে নিয়োগের কাজ শুরু হবে। এর মধ্যে ১৫,১৬০ টি শূন্য পদ তফসিলি জাতি, উপজাতি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির জন্য সংরক্ষিত।

আরও পড়ুন: প্রকাশিত হল ২০২০ মাধ্যমিক পরীক্ষার নির্ঘন্ট…

তফসিলি জাতির জন্য সংরক্ষিত রয়েছে ৭হাজার ৪১১ টি আসন, তফসিলি উপজাতির জন্য ২০২১টি আসন এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির জন্য ৫,৭২৮ টি আসন। এ ছাড়াও ১,৩৪৭ টি পদ প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত রাখা হয়েছে। অসংরক্ষিত শূন্যপদ রয়েছে ১৮, ৫২৭টি।

সম্প্রতি রাজ্য সরকারের তরফে ঘোষণা করা হয়েছে, অনগ্রসর শ্রেণীর মানুষের জন্য চাকরি ক্ষেত্রে ১০ শতাংশ আসন সংরক্ষণ করা হয়েছে। তবে সংরক্ষণের আওতায় কত শূন্যপদ থাকবে তাও এখনও জানানো হয়নি।

আরও পড়ুন: সুখবর, এক ধাক্কায় ১০০ টাকা দাম কমল রান্নার গ্যাসের!

বর্তমানে পশ্চিমবঙ্গে প্রায় ৯ লক্ষ স্বনির্ভর গোষ্ঠি আছে যা অধিকাংশই মহিলা পরিচালিত। এই স্বনির্ভর গোষ্ঠিগুলিকে সাহায্যের কথাও এদিন বিধানসভায় ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

এদিন সরকারের পক্ষে জানানো হয় যেসমস্ত স্বনির্ভর গোষ্ঠিগুলি আগেই সরকারি তালিকাভুক্ত হয়ে গেছে এবং যারা তাদের সদস্যদের ঋণ দেয় তাদের সরকারের পক্ষ থেকে ৫ হাজার টাকা পর্যন্ত অনুদান দেওয়া হবে।

আরও পড়ুন: পুজোর আগেই রাজ্য সরকারি কর্মীদের সুখবর,বেতন বাড়তে পারে ১৪.৩%

এদিন শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান রাজ্যে তৃণমূল সরকারে আমলে ৪২ হাজার শিক্ষক নিয়োগ হয়েছে। এখনও প্রাথমিক বিদ্যালয়ের ১৩ হাজার শূন্যপদে নিয়োগ হবে বলে জানান পার্থ চট্টোপাধ্যায়। এছাড়া এবার শিক্ষক নিয়োগের প্রক্রিয়া অনেক সহজ হবে বলে জানানো হয়েছে রাজ্য সরকারের তরফে।