Date : 2024-04-25

বন্যার জলে ভাসছে কাজিরাঙা, নিরাপদ আস্তানার খোঁজে বিপন্ন পশুরা….

ওয়েব ডেস্ক: অসমের বন্যা পরিস্থিতি ক্রমশ চরম আকার ধারন করতে চলেছে। শুধু মানুষ নয়, বন্যার জেরে বিপদে পড়েছে বন্যপ্রানীরাও। অসমের কাজিরাঙা জাতীয় উদ্যান ভেসে গেছে ভয়াবহ বন্যায়। নিস্তার নেই সেখানকার পশুদের। মাথা পর্যন্ত জলে কোন সাঁতার কেটে বেড়িয়ে ক্লান্ত হয়ে মৃত্যু হচ্ছে তাদের। নিরাপদ আশ্রয়ের খোঁজে রাজ্যের বিভিন্ন প্রান্তে লোকালয়ে ঢুকে পড়ছে বাঘ, হরিণ, গন্ডার সহ বিভিন্ন পশুপাখী।

ওই উদ্যানে ইতিমধ্যে ৫০টিরও বেশি পশু প্রাণ হারিয়েছে ইতিমধ্যেই। উদ্ধার করা হয়েছে বেশ কয়েকটি গন্ডারের দেহ।

আরও পড়ুন: এবার থেকে প্লাস্টিক সংগ্রহ করে আনলেই মিলবে ভরপেট খাবার

গতকাল প্রকাশ্যে এসেছে অদ্ভুত একটি ছবি, বন্যা বিধ্বস্ত রয়্যাল বেঙ্গল টাইগার মানুষের ঘরে বিছানায় আশ্রয় নিয়েছে। জঙ্গল থেকে পথের ধারে বসে বিশ্রাম নিচ্ছে হাতি, বাঘ।

সূত্রের খব কাজিরাঙার ৭০ শতাংশ অংশই এখন জলের তলায়। ৪৩০ বর্গ কিমি অঞ্চলের অনেক উপর দিয়ে বইছে বন্যার জল।

আরও পড়ুন: কাজিরাঙা-বন্যার লড়াইয়ে ক্লান্ত রয়্যাল বেঙ্গল আশ্রয় নিল লোকালয়ে

জলের তোড়ে ভেসে গেছে গাছপালা। কোথাও কোথাও বন্যার জল উঠে গেছে ৩ ফুট পর্যন্ত উপর দিয়ে। একটি হাতি দুটি হরিণ ও একটি বাঘের দেহ উদ্ধায় হয়েছে বন্যায়।

টানা দুই সপ্তাহে ব্যাপক বৃষ্টিতে ৩৩টি জেলার মধ্যে ৩০টি জেলাই বন্যাকবলিত হয়ে পড়েছে। ফলে প্রায় ৩০ লক্ষের বেশি মানুষ ঘরছাড়া। জাতীয় বিপর্যয় মোকাবিলা সংস্থা ও রাজ্য প্রশাসনের পাশাপাশি ত্রাণকার্যে হাত লাগিয়েছেন ১ হাজার সেনা জওয়ানও। তবে ব্রহ্মপুত্র নদের পাশে অবস্থিত কাজিরাঙা উদ্যানের অবস্থা সবচেয়ে খারাপ।

এক টুকরো উঁচু জমির সন্ধানে করুণ ভাবে ঘুরে বেড়াচ্ছে হরিণের দল। সারা পৃথিবীতে অবশিষ্ট এই প্রাণীটির দুই তৃতীয়াংশই এই অরণ্যে অবস্থিত। এই বন্যার পরে সেই সংখ্যাটা অনেকটা ধাক্কা খাবে বলেই আশঙ্কা সকলের। বিশেষ করে এক শৃঙ্গ গণ্ডারের বিপন্ন হওয়ায় রীতিমতো চিন্তায় অসম সরকার।

#Newsrplus #biswasobiswas

কে ওই ? শয়তানি না দানবী মূর্তি ? কি তার আসল পরিচয় ? মানব সমাজে মূর্তি হয়ে থাকা বাকি মূর্তিগুলিই বা কাদের ? কেনই বা তাদের এই পরিণতি? দেখুন বিশ্বাস অবিশ্বাস আজ রাত ১০ টায় শুধুমাত্র Rplus এ

Posted by RPLUS News on Thursday, July 18, 2019