Date : 2024-04-24

প্রাথমিক শিক্ষকদের গ্রেড পে ৩৬০০ টাকা করার প্রস্তাব রাখলেন শিক্ষামন্ত্রী….

কলকাতা: শিক্ষকদের আমরণ আনশনের ফল এবার মিলতে চলেছে। এক ধাক্কায় শিক্ষকদের বেত বেশ কিছুটা বাড়িয়ে ৩৬০০ টাকা করার প্রস্তাব দিলেন শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এই প্রস্তাবে এখন শুধুমাত্র মুখ্যমন্ত্রীর শীলমোহরের অপেক্ষা। ১৩ দিন ধরে সল্টলেকে বিকাশ ভবনের সামনে অনশনে যোগ দিয়েছিলেন রাজ্যের কয়েক হাজার শিক্ষক। এদিকে রাজ্য তৃণমূল শিক্ষক সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, রাজ্য উচ্চমাধ্যমিক ও প্রাথমিক শিক্ষকদের মধ্যে বেতনের বেশ কিছুটা ফারাক রয়েছে।

তাই রাজ্য সরকার ও বেতন কমিশনের কাছে বেতন বাড়ানোর আর্জি করা হয়েছে। এদিকে বেতন বৃদ্ধির দাবিতে আমরণ অনশনের পথ বেছে নেন রাজ্যের প্রাথমিক শিক্ষকরা। এমনকি এই বেতনের পার্থক্যের জন্য পুরনো বেতন ব্যবস্থাকেও দায়ী করেছেন তারা। আন্দোলনকারীদের দাবি কেন্দ্রের বেতন কাঠামোর থেকে রাজ্যের প্রাইমারি শিক্ষকদের বেতন কাঠামো প্রায় দ্বিগুন তফাৎ আছে। কেন্দ্র ও রাজ্যের বেতন কাঠামোর সমতা আনার জন্য এই অনশন আন্দলনের পথ বেছে নিয়েছেন শিক্ষকরা এমনটা সূত্রের খবর, তবে রাজ্যের শিক্ষামন্ত্রী জানান, কেন্দ্রীয় সরকারের বেতনের সঙ্গে সমতা রেখে বেতন বাড়ানো সম্ভব নয়।

এরপর ২১ জুলাই শহীদ দিবসের মঞ্চ থেকেও বেতন বাড়ানোর ক্ষেত্রে কোন আশার আলো দেখাননি। তবে বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, প্রাথমিক শিক্ষকদের ৩২০০ টাকা নূন্যতম বেতন কাঠামো বৃদ্ধির প্রস্তাব দেন।

আরও পড়ুন : জট কাটাতে আরও একধাপ এগোলো সরকার, এনআরএস-এ নবান্নের আমন্ত্রণ পত্র

এরপর এদিন শিক্ষকদের অনশন তুলে নেওয়ার আবেদনও করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। যদিও প্রাথমিক শিক্ষকরা গ্রেড পে নূন্যতম ৪২০০ টাকা করার দাবি জানান। আজ শিক্ষামন্ত্রী আরও জানিয়েছেন, প্রাথমিক শিক্ষক-শিক্ষিকাদের জন্য নতুন প্রমোশন পলিসি আনছে সরকার।

আরও পড়ুন: মমতার ডাক ফেরালেন জুনিয়ররা, দাবি এনআরএস-এই আসতে হবে মুখ্যমন্ত্রীকে

সেক্ষেত্রে যোগ্যতার ভিত্তিতে প্রমোশন দিয়ে প্রাইমারি থেকে আপার প্রাইমারি স্তরে উন্নীত করা হবে শিক্ষক-শিক্ষিকাদের। পাশাপাশি বদলির ক্ষেত্রে অভিযোগ খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এছাড়া এদিন শিক্ষক সংগঠনের বেতন বৃদ্ধির দাবিকে ন্যায্য মনে করে তাদের আন্দোলনকে সমর্থন জানান বিখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। তিনি শিক্ষকদের আন্দোলনে তাদের পাশে থাকার বার্তাও দিয়েছেন।