Date : 2021-05-09

গাছ লাগালে তবেই মিলবে স্নাতক ডিগ্রি, জানিয়ে দিল সরকার…..

ওয়েব ডেস্ক: পরিবেশের ভারসাম্য নিয়ে চিন্তিত গোটা বিশ্ব। গ্লোবাল ওয়ার্মিং-এর আতঙ্ক ধেয়ে আসছে মানব সভ্যতার দিকে। বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার করে আমরা করে চলেছি বাস্তুতন্ত্রের নিধন যজ্ঞ। পিছিয়ে নেই ভারতবর্ষও, বৃক্ষ নিধনযজ্ঞের ফলে ইতিমধ্যে দেশের জলভান্ডার বিপজ্জনক ভবে নিম্নমুখী। এই পরিস্থিতিতে রাজস্থান সরকারের উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। রাজস্থানের সরকারি ইঞ্জিনিয়রিং কলেজে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়, কলেজে প্রতি বছর স্নাতক ডিগ্রি প্রাপ্ত ছাত্র-ছাত্রীদের লাগাতে হবে একটি করে গাছ। এমনকি কলেজ চত্বরে পুকুর খননের কাজেও সহযোগিতা করতে হবে। তবেই তাদের মিলবে স্নাতক ডিগ্রি।

রাজস্থান সরকার এই নীতির মধ্যে দিয়ে কলেজ চত্বর পরিচ্ছন্ন এবং জল সংরক্ষণের কাজ করবে। এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে গেটা দেশ। চলতি শিক্ষাবর্ষ থেকেই এই নিয়ম চালু করা হবে পড়ুয়াদের জন্য।

আরও পড়ুন: ৩০ বছর ধরে শুধু চা খেয়েই দিব্যি আছেন ‘চায়ে ওয়ালি চাচি

শুধু গাছ লাগানোই নয় সেই গাছের নিয়মিত যত্নও নিতে হবে পড়ুয়াদেরই। শিক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, পরিবেশ রক্ষার্থে এই মহান ব্রত পালন করায় তাদের পাশে থাকতে হবে শিক্ষা কর্মী এবং অশিক্ষক কর্মীদেরও। যতদিন পর্যন্ত তারা কলেজের আআওতায় থাকবে ততদিনই তাদের এই কাজের সঙ্গে যুক্ত থাকতে হবে।

এছাড়া পরিবেশ রক্ষার্থে আরও কোন কাজে শ্রম দান করা যায় কিনা সেই নিয়ে কলেজগুলির সঙ্গে কথা বলতে চায় রাজ্য সরকার। প্রসঙ্গত, পরিবেশ রক্ষার্থে এর আগে ফিলিপিন্স সরকার এই ধরনের পদক্ষেপ নেয়।

আরও পড়ুন: ৭০ লক্ষ টাকা আয় কচুরির দোকানের মালিকের

সেখানে সরকারি তরফে জানানো হয়েছে প্রতিটি স্টুডেন্টকে ১০টি করে গাছ কমপক্ষে লাগাতে হবে স্নাতক ডিগ্রি অর্জনের জন্য। এই ভাবে ফিলিপিন্সে ১৮ কোটি গাছ লাগানো সম্ভব বলে মনে করছে সেই দেশের সরকার। এবার সেই ভ্যবস্থার অনুকরনেই ভারতের রাজস্থানে চালু হল এই ব্যবস্থা।

#rplus #cattlesmuglling

ভারত-বাংলাদেশ সীমান্ত বরাবর গরু পাচারের করিডর।অন্যান্য জিনিস তো বটেই এমনকি গরু পাচারে নিষেধাজ্ঞা থাকা সত্বেও বছরের পর বছর রমরমিয়ে চলছে সেই কাজ।প্রশাসনের নাগের ডগা দিয়ে পাচার হচ্ছে গরু সহ অসংখ্য গবাদি পশু।চোরাপথে বেহাত হচ্ছে ভারতের প্রাণীজ সম্পদ।কেমনভাবে হয় এই যাবতীয় পাচার? জানতে দেখুন এই রোমহর্ষক ভিডিও শুধুমাত্র Rplus এ।

Posted by RPLUS News on Saturday, July 13, 2019