Date : 2021-05-10

আরও কোনঠাসা পাকিস্তান,কাশ্মীর ইস্যুতে ভারতের পাশে রাশিয়া ও সৌদি আরব….

ওয়েব ডেস্ক: জম্মু-কাশ্মীর ইস্যু নিয়ে ভারতের সিদ্ধান্তের সপক্ষে জবাব দিল রাশিয়া। কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ ভারতীয় সংবিধান মেনেই কড়া হয়েছে। তাই কাশ্মীর ইস্যু নিয়ে ভারত-পাক চাপনউতোরের সমাধান দুই দেশকেই করতে হবে বলে জানিয়ে দেওয়া হল রাশিয়ার পক্ষ থেকে। একই সঙ্গে মস্কোর তরফে দুই দেশকে শান্তি বজায় রাখার বার্তাও দেওয়া হয়েছে। এদিন রাশিয়ার পক্ষ থেকে বিবৃতি দিয়ে বলা হয় কাশ্মীর নিয়ে ভারতের সিদ্ধান্তের ফলে ওই অঞ্চলের উন্নতি হবে।

আরও পড়ুন : আকাশ ছুঁয়েছে খুচরো বাজার, ঈদের আগে ভারতের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে বেকায়দায় পাকিস্তান

ভারত-পাকিস্তানের মধ্যে সুষ্ঠ সম্পর্কই রাশিয়ার কাছে কাম্য বলে জানায় রাশিয়ার বিদেশ মন্ত্রক। তাৎপর্যপূর্ণ ভাবে এদিন রাশিয়ার তরফ থেকে সিমলা চুক্তি ও লাহোর চুক্তির কথা উল্লেখ করে এই সমস্যার নিরসনের জন্য অনুরোধ করা হয়। রাষ্ট্র সংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্য, চিন, ফ্রান্স, আমেরিকা, রাশিয়া ও ব্রিটেনকে কাশ্মীর সমস্যার কথা ভারতের পক্ষ থেকে জানানো হয়। পাঁচ জন সদস্যের মধ্যে রাশিয়াই প্রথম এই বিষয়ে মতামত দিয়ে ভারতের পাশেই দাঁড়াল।

আরও পড়ুন : খুলেছে দোকান-পাট, স্কুল, অফিস, উত্তেজনা কাটিয়ে ছন্দে ফিরছে ভূ-স্বর্গ

তাবে বাকি ৪ দেশের পক্ষ থেকেও এখনও পর্যন্ত ভারতের সিদ্ধান্তের বিপক্ষে কোন কথা ওঠেনি। তবে রাশিয়ার এই প্রতিক্রিয়ায় কাশ্মীর ইস্যুতে ভারতের অবস্থান আন্তর্জাতিক মহলে আরও বেশি শক্তিশালী হল বলেই মনে করছে কূটনৈতিকরা। কাশ্মীর ইস্যুতে পাকিস্তান প্রতিবাদের রাস্তা জোরালো করতে ভারতের সঙ্গে ইতিমধ্যেই কুটনৈতিক ও বানিজ্যিক সম্পর্ক ছিন্ন করেছে। একই সঙ্গে এই ইস্যুতে হস্তক্ষেপ চেয়ে রাষ্ট্র সংঘের দ্বারস্থ হয়েছে পাকিস্তান।

আরও পড়ুন : সমঝোতা এক্সপ্রেসের পর থর এক্সপ্রেসের গতিরোধ করল পাকিস্তান

তবে রাষ্ট্রসংঘের মহাসচিব আন্ত্যেনিও গুটেরেস এদিন বিবৃতি দিয়ে জানিয়ে দেন, কাশ্মীর ইস্যুতে স্থিতাবস্থা বজায় রাখতে দুদেশকেই সচেষ্ট হতে হবে। যেহেতু কাশ্মীর ইস্যু ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক বিষয়ের মধ্যে পরে তাই এই প্রসঙ্গে রাষ্ট্র সংঘের হস্তক্ষেপ চলবে না। এমনকি কাশ্মীর নিয়ে মন্তব্য করতে রাজি হয়নি রাষ্ট্র সংঘ। একই ভাবে সৌদি আরবের পক্ষ থেকেও কাস্মীর ইস্যুকে ভারতের অভ্যন্তরীণ বিষয় বলেই জানানো হয়েছে।