Date : 2024-04-19

মার্কিন ধাঁচে ভারতেও থাকবেন “চিফ অফ ডিফেন্স স্টাফ”, ঘোষণা প্রধানমন্ত্রীর…..

ওয়েব ডেস্ক: দেশের সুরক্ষা ও নিরাপত্তার কথা মাথায় রেখে ৭৩ তম স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতীয় সেনাবাহিনীর তিনটি বিভাগের জন্য বিশেষ ঘোষণা করলেন।

তিনি বলেন ভারতীয় সেনাবাহিনীর জল,স্থল ও নৌ বাহিনীর বিশিষ্ট আধিকারিক ও প্রধানদের নিয়ে তৈরি হবে একটি বিশেষ টিম যার শীর্ষ পদে থাকবেন চিফ অফ ডিফেন্স স্টাফ বা সিডিএস।

আরও পড়ুন: ১৫ কিমি লম্বা জাতীয় পতাকা স্থান পেল চ্যাম্পিয়নস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে

মার্কিন সেনা বাহিনীতে এই পদের অস্তিত্ব দেখা য়ায়। ভারতীয় সেনার ৩টি বাহিনী থেকে একাধিক আধিকারিকদের বেছে নেওয়া হবে এই বিশেষ টিম তৈরি করা হবে। শীর্ষপদে থাকবেন চিফ অফ ডিফেন্স স্টাফ, তাঁর সঙ্গে থাকবেন জয়েন্ট চিফ অফ ডিফেন্স স্টাফ। মার্কিন প্রতিরক্ষায় এই ধাঁচের টিম আছে, এর গুরুত্ব সর্বাধিক। এর ফলে সরাসরি সংযোগের সুযোগ থাকে। ভারতীয় সেনার তিন বাহিনীর মধ্যে সমন্বয় আরও দৃঢ় করতে এই বাহিনী গঠন করার সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান প্রধানমন্ত্রী।

সবচেয়ে দক্ষ, নির্বাচিত সেনা আধিকারিকদের নিয়ে তৈরি এই টিমের মাধ্যমে সেনাবাহিনীর তিন বিভাগের সমস্ত রিপোর্ট পৌঁছে যাবে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্র মন্ত্রকের দফতরে। আজ লালকেল্লা থেকে স্বাধীনতা দিবসের জাতীর উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী বলেন, দেশের সেনা বাহিনী নিয়ে আমরা গর্বিত। দেশের সুরক্ষা আরও মজবুত করতে এবং সেনা বাহিনীর তিনটি বিভাগের মধ্যে যথাযথ সমন্বয় রাখতে ভারতে একজন চিফ অফ ডিফেন্স স্টাফ বা সিডিএস ও তাঁর বিশেষ টিম থাকবে।

আরও পড়ুন : আজ রাত ৮টায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নতুন এই পদ সেনা বাহিনীকে আরও শক্তিশালী করে তুলবে বলে তিনি জানা।যদিও এই পদ তৈরির কথা আগেই সুপারিশ করে প্রতিরক্ষা সংক্রান্ত কমিটি। কারগিল যুদ্ধের সময় এই বিষয়ে পদক্ষেপ নেওয়ার কথা ভাবা হলেও পরবর্তী কালে আর কোন পদক্ষেপ নেওয়া হয়নি। প্রথমবার মোদী সরকার ক্ষমতায় আসার প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পরিকর চিফ অফ ডিফেন্স স্টাফের পদের জন্য একাধিকবার সওয়াল করেন। অবশেষে তা বাস্তবায়িত হতে চলেছে।