Date : 2019-09-19

পুজোর আগে ৪দিন ব্যাঙ্ক ধর্মঘট, কপালে হাত ব্যবসায়ীদের…

ওয়েব ডেস্ক: পুজোর মুখে টানা ৪ দিন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিল অফিসারস সংগঠন। আগামী ২৬ ও ২৭ তারিখ ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিয়েছে ৪টি অফিসারস সংগঠন। অর্থাৎ ২৫ তারিখ মধ্যরাত থেকে ২৭ তারিখ পর্যন্ত বন্ধ থাকছে ব্যাঙ্ক। ২৬ ও ২৭ তারিখ যথাক্রমে বৃহস্পতি ও শুক্রবার পড়েছে। এদিকে ক্যালেন্ডার অনুসারে ২৮ তারিখ মাসের চতুর্থ শনিবার তাছাড়াও সেদিন মহালয়া ও পরদিন ২৯ তারিখ রবিবার হওয়ায় বাড়তি দুদিন মিলবে না ব্যাঙ্কের পরিষেবা।

পুজোর আগে এভাবে ৪দিন ব্যাঙ্ক পরিষেবা না মিললে চূড়ান্ত হয়রানির শিকার হতে পারেন সাধারণ মানুষ। ব্যাঙ্ক সংযুক্তিকরণের প্রতিবাদে এই ধর্মঘট করা হবে বলে জানানো হয়েছে। ব্যাঙ্ক বন্ধের কারণে বৃহস্পতি ও শুক্রবার এটিএমও বন্ধ থাকবে। উল্লেখ্য, গত ৩০ অগস্ট ১০ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে মিশেয়ে ৪টে ব্যাঙ্ক করার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। এই সিদ্ধান্তে ২৭টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক সংযুক্ত হয়ে ১২টিতে পরিণত হয়েছে। নির্মলা সীতারামনের ঘোষণার পরের দিনেই অফিসার সংগঠনের ডাকে কর্মীরা কালো ব্যাচ পরে প্রতীকী প্রতিবাদ জানান। যদিও নির্মলা সীতারমণ জানিয়ে দিয়েছেন, ব্যাঙ্ক সংযুক্তিকারণের কারণে কোন কর্মীকে ছাঁটাই করা হবে না।

আরও পড়ুন : ৫ সেপ্টেম্বর থেকে ফ্রিতে এলইডি টিভি দেবে রিলায়েন্স জিও

জানা গিয়েছে, পিএনবিতে মিশে যাচ্ছি ইউবিআই ও ওরেয়েন্টাল ব্যাংক৷ মিশে যাচ্ছে কানাডা ও সিন্ডিকেট ব্যাংক৷ কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন, ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়া সঙ্গে এলাহাবাদ ব্যাংক ও কর্পোরেশন ব্যাংক মিশে যাচ্ছে। কানাডা ব্যাংকের সঙ্গে সিন্ডিকেট ব্যাংক মিশে যাবে৷ পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স, ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া একসঙ্গে কাজ করবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যে ব্যাঙ্ক সংযুক্তিকরণের অসুবিধার কথা জানিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রককে চিঠি দিয়েছেন।

আরও পড়ুন : মধ্যবিত্তের নাগাল ছাড়াল অগ্নিমূল্য সোনা

রাজনৈতিক মহলের মত, যে রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কগুলিকে সংযুক্ত করা হচ্ছে সে গুলির সবকটি মূলশাখা রাজ্যে অবস্থিত, তাই সংযুক্তিকরণ কেন্দ্রীয় সরকারের পরিকল্পনা মাফিক। অর্থমন্ত্রীর দাবি, আর্থনৈতিক ক্ষেত্রে ব্যাঙ্কগুলিকে আরও চাঙ্গা করে তুলতে এই সিদ্ধান্ত নিতে চলেছে দেশের অর্থমন্ত্রক।