Date : 2024-04-25

মধ্যবিত্তের নাগাল ছাড়াল অগ্নিমূল্য সোনা…

ওয়েব ডেস্ক: ক্রমশই ধরা ছোঁয়ার বাইরে চলে যাচ্ছে সোনার দাম। মঙ্গলবার থেকে ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ছিল ৩৮, ১৯৯ টাকা। গত বছরের তুলনায় দাম বেড়েছে প্রায় ২৫ শতাংশ।

বাজেট পেশ হওয়ার পর থেকেই রেকর্ড ভাঙতে শুরুব করেছে সোনার দাম।

জুলাই মাসের শুরু থেকেই বাড়ছিল দাম। আগাস্টের মাঝামাঝি একেবারে ৩৮ হাজার টপকে গেল।

শ্রাবন মাস, বিয়ের মরসুম তাই গয়না কিনতে অধিকাংশ মানুষেরই প্রাণ এখন ওষ্ঠাগত। স্বর্ণ ব্যবসায়ীদেরও মাথায় হাত। সোনার দাম বারতে থাকায় বেচা কেনা প্রায় বন্ধ হওয়ার পথে চলেছে। অর্থনৈতিক বিশেষজ্ঞদের মত, চলতি বছর ধনতেরসের আগেই সোনার দাম ছাড়িয়ে যেতে পারে ৪০ হাজারেও বেশি।

আরও পড়ুন: দাম কমল রয়্যাল এন্ডফিল্ডের

আন্তর্জাতিক বাজারে ক্রমশ উর্ধ্বমুখী হয়েছে সোনা, তার ফলেই সোনার দাম ক্রমশ বেড়েই চলেছে। টাকার দাম ক্রমশই পড়ছে আন্তর্জাতিক বাজারে এর ফলে সোনার দাম বেড়েই চলেছে।গত কয়েক মাসে ডলারের তুলনায় টাকার দাম ক্রমশ পড়ছে। তারপরে আবার আন্তর্জাতিক আর্থিক সমৃদ্ধির হার এবার একেবারেই খারাপ।

আরও পড়ুন : হন্ডাকে পেছনে ফেলে বাজারের সেরা বিক্রিত গাড়ি হিরোর স্পেলেন্ডার

বেশ কিছুদিন ধরেই আমেরিকার সঙ্গে বিভিন্ন ইস্যুতে চিনের বাণিজ্য নীতি নিয়ে বিরোধ চলছে। চিনের একাধিক পণ্যের উপর মাশুল বসিয়েছে মার্কিন প্রশাসন। আর তাতেই সোনার আন্তর্জাতিক বাজারে সংকট তৈরি হয়েছে। বাড়ছে দাম। যে হারে সোনার দাম কমছে তাতে সোনার থেকে অর্থের বিনিময় ভালো বলেই মনে করছেন ব্যবসায়ীরা।