Date : 2021-10-19

বাড়ল সংশোধনের সময়সীমা, এনআরসি ও ডিজিটাল রেশন কার্ড নিয়ে বিভ্রান্ত না হওয়ার বার্তা দিলেন মুখ্যমন্ত্রী…..

ওয়েব ডেস্ক: ডিজিটাল রেশন কার্ডের ভুল সংশোধনের সময়সীমা বাড়ল। ৫ নভেম্বর থেকে সময়সীমা বাড়িয়ে ৩০ নভেম্বর করা হল। বুধবার পশ্চিম মেদিনীপুরের ডেবরায় প্রশাসনিক সভায় এই বর্ধিত সময়সীমার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রায় ১ মাস বাড়িয়ে দেওয়া হল সময়সীমা। প্রসঙ্গত, খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক আগেই জানিয়েছেন ডিজিটাল রেশন কার্ড তৈরি ও ভুল সংশোধনের সময়সীমা বর্ধিত করা হবে। তবে কতদিন পর্যন্ত সেই সময়সীমা বাড়ানো হবে সে কথা তিনি জানাননি। রাজ্য সরকারের খাদ্য ও সরবরাহ দফতরের দফতরের উদ্যোগে খাদ্যসাথী প্রকল্পে ডিজিটাল রেশন কার্ড তৈরি ও রেশন কার্ড সংশোধনের কর্মসূচি নেওয়া হয়।

প্রাথমিক ভাবে সেই কর্মসূচী ২৭ সেপ্টেম্বর পর্যন্ত চলার কথা ছিল। এই রেশন কার্ড তথ্য সংশোধন কর্মসূচীকে কেন্দ্র করে ইতিমধ্যে গুজব ছড়িয়েছে রাজ্যের বিভিন্ন অঞ্চলে। অনেকেই মনে করছেন ডিজিটাল রেশন কার্ডের সঙ্গে কোনভাবে জড়িত আছে এনআরসি-এর সম্পর্ক। আর এই ভ্রান্তিকে কেন্দ্র করেই তীব্র আতঙ্ক ছড়িয়েছে উত্তরবঙ্গের সীমান্তবর্তী অঞ্চলগুলিতে। বিডিও অফিস, মিউনিসিপ্যালিটি অফিস সহ একাধিক সরকারি দফতরে চলছে রেশন কার্ড সংশোধনের ও তৈরির কাজ। ডেবরার প্রশাসনিক সভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় খাদ্য দফতরের আধিকারিকদের তিনটি রঙের কার্ড তৈরি করার নির্দেশ দেন।

আরও পড়ুন :১৫ নভেম্বর দলের ছাত্র-যুবর যোগ্য নেতৃত্ব বাছবেন তৃণমূল নেত্রী

আরও পড়ুন : “কোন ক্ষতি করব না আপনার ছেলের” অসুস্থ মায়ের করুণ আর্তিতে আশ্বাস বাবুলের

প্রথম ক্যাটাগরি- যাঁরা দুটাকা কিলো দরে চাল পান। দ্বিতীয় ক্যাটেগরি- যাঁরা অর্ধেক দামে চাল পান। এবং তৃতীয়- যাঁরা রেশন কার্ডকে পরিচয় পত্র হিসেবে ব্যবহার করেন। কিন্তু রেশন নেন না। তাঁদের জন্য হবে আলাদা রঙের কার্ড। মুখ্যমন্ত্রী এদিন জানান, কিছু রেশন ডিলার রেশন নিয়ে ব্যাপক কারচুপি করছে। খাদ্য দফতরের সচিব মনোজ অগরওয়ালকে ধমকের সুরে মুখ্যমন্ত্রী বলেন, “আপনারা ঠিক করে কাজ করছেন না। সব ফেলে রেখে দিচ্ছেন। আর মানুষ হয়রান হচ্ছে।” একই সঙ্গে এদিনের সভায় মুখ্যমন্ত্রী বার বার করে বলেছেন, রেশন কার্ড নিয়ে যারা এনআরসি-এর ভীতি ছড়াচ্ছেন তারা সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যে করছেন। মুখ্যমন্ত্রী বার বার করে এদিন রাজনৈতিক ষড়যন্ত্রে সাধারণ মানুষকে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ করেন।