Date : 2019-09-19

গাড়ির নম্বর প্লেটে ধর্মীয় বার্তা থাকলে এবার হতে পারে মোটা অঙ্কের জরিমানা…

ওয়েব ডেস্ক: ট্রাফিক আইন লঙ্ঘন সংক্রান্ত জরিমানা নিয়ে চলতি মাসেই বিশেষ আইন এনেছে কেন্দ্র সরকার। এরফলে বারতি জরিমানাও চালু করার হয়েছে। তবে রাজস্থানের পরিবহন দফতর এবার নতুন আইন আনল। রাজস্থান রাজ্য পরিবহন দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, গাড়ির নম্বর প্লেটে ধর্ম বা জাতপাতের ভিত্তিতে কোন বার্তা দেওয়া হলে জরিমানা করা হবে। রাস্তায় বেরলেই আকছাড় আপনার চোখে নিশ্চয়ই পড়ে গাড়ির উইন্ড স্ক্রিন বা নম্বর প্লেটে কারুকার্য করে ঠাকুর, দেবতার ছবি অথবা ধর্মীয় বার্তা।

আবার অনেকে নিজের পেশা লিখে রাখেন। রাজস্থান রাজ্য পরিবহন দফতরের নির্দেশে ব্যক্তিগত গাড়িতে কোনরকম ধর্মীয় স্লোগান অথবা বার্তা দেওয়া হলে জরিমানা করা হবে। রাজস্থান প্রশাসনের পক্ষ থেকে এই ফতোয়া জারি করার কারণ হিসাবে জানানো হয়েছে, এই ধরনের বার্তা সামাজিক বিভাজন সৃষ্টি করে। আগস্ট মাসের ৯ তারিখ এই সংক্রান্ত বিষয়ে বৈধতা আনা হয়েছে। দফতরের পক্ষে জানানো হয়েছে, গাড়ির উইন্ডস্ক্রিন বা নম্বর প্লেটে কোনও স্টিকার বা শ্লোগান লেখা থাকলে তার ফলে দুর্ঘটনার সম্মুখীন হতে পারেন অন্য চালকরা।

আরও পড়ুন : নতুন নিয়ম চালু হতেই ধরপাকড় শুরু,৩৯০০ চালান কাটল দিল্লি পুলিশ

কারণ তাঁদের মনসংযোগ বিঘ্নিত হতে পারে। উইন্ডস্ক্রিনের বেশ কিছুটা অংশ জুড়ে থাকে গ্রাফিক্স, ফলে চালকের দেখতে অসুবিধা হতে পারে। কর্তব্যরত এক ট্রাফিক পুলিশকর্মীর কথায়, নম্বর প্লেটে নম্বরের বদলে অন্য কিছু লেখাই বেআইনি। এর ফলে পথ দুর্ঘটনার প্রবনতা বাড়ে। এই সংক্রান্ত বিষয়ে জরিমানার প্রায় ৫০০০ টাকা পর্যন্ত করা হয়েছে। যদিও সড়ক পরিবহন আইন অনুসারে এই অপরাধের জন্য কোনরকম জরিমানা বা স্বাস্তির কথা লেখা নেই।সড়ক পরিবহন আইনের ১৭৭ ধারা অনুসারে, এই অপরাধের জন্য কোনও নির্দিষ্ট জরিমানা নেই।

আরও পড়ুন : হেলমেট, লাইসেন্স না থাকায় ফাইন ২৩০০০

তবে ১০০ টাকা থেকে ৩০০ টাকা পর্যন্ত সর্বাধিক জরিমানার কবলে পড়তে পারেন চালকরা। তবে রাজস্থানের পরিবহন দফতরের পক্ষ থেকে নির্দিষ্ট করে এখনও জরিমানার অঙ্কটা বলা হয়নি। ইতিমধ্যেই গাড়ির উইন্ড স্ক্রিনে ধর্মীয় বার্তা থাকছে কিনা তার উপর সতর্ক দৃষ্টি রেখেছে রাজস্থান ট্রাফিক গার্ড। অতএব আপনার গাড়ির উইন্ড স্ক্রিন, নম্বর প্লেটে যদি ধর্মীয় বার্তা থাকে আর আপনি যদি রাজস্থানের বাসিন্দা হন তবে জরিমানা দেওয়ার জন্য তৈরি থাকুন।

এই আইন নিয়ে ইতিমধ্যে বিরোধীতা করেছেন অনেকেই। গাড়ির নম্বর প্লেটে ধর্মীয় বার্তা থাকার জন্য পথ দুর্ঘটনা হতে পারে এই যুক্তি মেনে নিতে নারাজ। এই ধরনের আইনের স্বপক্ষে কোন নির্ভরযোগ্য যুক্তিও দিতে পারেনি রাজস্থান পরিবহন দফতর, এমনটাই মত তাদের।