Date : 2019-09-19

সেপ্টেম্বরেও সক্রিয় মৌসুমী অক্ষরেখা, বরুণ দেবের কৃপায় ভাসতে পারে পুজো….

কলকাতা: এমনিতেই এবার অনেক এগিয়ে এসেছে দুর্গাপুজো। এদিকে বর্ষা এসেছে দেরি করে। সেপ্টেম্বরের শেষ সপ্তাহেও দুর্যোগের সম্ভবনা রয়েছে বলে মনে করছে হাওয়া অফিস। প্রায় ৬ বছরের রেকর্ড ভেঙে এবার আষাঢ় পার করে শ্রাবনের শেষেই এসেছে বর্ষা। তাই আগামী দু মাসে বৃষ্টির খামতি পূরণ করতে সক্রিয় থাকতে পারে বর্ষা। বিশেষ করে শহরবাসীর পুজোর প্ল্যান একদিনের জন্য হলেও পণ্ড করতে পারেন বরুন দেব। চলতি সপ্তাহের শেষের দিকেই ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে দক্ষিণবঙ্গে সেই পূর্বাভাস আগেই দিয়েছে আলিপুর হাওয়া অফিস।

আরও পড়ুন : পুজোর আগে কল্পতরু মুখ্যমন্ত্রী, কমিটিগুলিকে ২৫ হাজার টাকা অনুদান

উত্তরবঙ্গে তৈরি হওয়া নিম্নচাপের জেরে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে দক্ষিণের জেলাগুলিতে, একই সঙ্গে পাল্লা দিয়ে চলতে থাকবে ভ্যাপসা গরম। আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, শনিবার বিকেলের পর থেকেই দুই ২৪ পরগনায় বৃষ্টি শুরু হওয়ার সম্ভবনা রয়েছে। মৎসদীবীদেরও সমুদ্রে যেতে নিষেধজ্ঞা জারি করা হয়েছে।

আরও পড়ুন : ১৫ নভেম্বর দলের ছাত্র-যুবর যোগ্য নেতৃত্ব বাছবেন তৃণমূল নেত্রী

প্রসঙ্গত, স্বাভাবিক নিয়ম অনুসারে সেপ্টেম্বরের শেষ থেকেই বৃষ্টিপাতের পরিমান কমতে থাকে রাজ্য জুড়ে। অক্টোবরের প্রথম সপ্তাহেই মৌসুমি বায়ু অফিসিয়ালি বিদায় নেওয়ার কথা। তবে এবার সেই নিয়মের ব্যতিক্রম হবে বলেই মনে করছেন আবহাওয়াবিদরা। তাই নতুন জামা কাপড়ের সঙ্গে এবার ছাতা রেনকোর্টের ব্যবস্থাও রাখতে হতে পারে শহরবাসীকে।