Date : 2021-04-23

সব প্রচেষ্টাই ব্যার্থ! আজই বিক্রমের সঙ্গে সংযোগ স্থাপনে শেষদিন …..

ওয়েব ডেস্ক: দীর্ঘ প্রয়াসের পর সফলতার আলো দেখতে শেষ চেষ্টাও শেষ হতে চলেছে। আর মাত্র ২৪ ঘন্টা সময় রয়েছে ইসরোর হাতে। তারপরেই চাঁদের মাটিতে নিজের আয়ু শেষ করবে ল্যান্ডার বিক্রম। এরপর আর কোনভাবেই বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপন করা সম্ভব হবে না। চাঁদে এক রাত কাটিয়ে ফেলল বিক্রম, পৃথিবীর হিসাববে যা ১৪ দিনের সমান। ৭ সেপ্টেম্বর চাঁদের দক্ষিণমেরুতে অবতরণের পর ২১ শে সেপ্টেম্বর পর্যন্ত টানা ১৪ দিন সময় ছিল তার হাতে।

আরও পড়ুন : ইসরো: চন্দ্রপৃষ্ঠে অক্ষত আছে বিক্রম, হার্ড-ল্যান্ডিংয়ের কারণে তেমন ক্ষতি হয়নি

কিন্তু অবতরণের আগেই ইসরোর সঙ্গে সংযোগ হারিয়ে ফেলে ল্যান্ডার বিক্রম। ফলে বিক্রমের মধ্যে অবস্থিত প্রজ্ঞান চাঁদের মাটিতে নেমে কোন রকম পরীক্ষা নিরীক্ষাই করতে পারেনি। পাঠাতে পারেনি কোন তথ্য। যদিও যোগাযোগ হারানোর পরেও ইসরোর পক্ষ থেকে বার বার সংযোগ স্থাপনের মরিয়া চেষ্টা চলে। এদিকে আজই চাঁদের দক্ষিণ মেরুতে শেষ হচ্ছে দিন। সূর্যাস্তের পর আগামী ১৪ দিন সূর্যের দেখা মিলবে না।

ফলে একই সঙ্গে ল্যান্ডার বিক্রমের সলার ব্যাটারীগুলোর মেয়াদ উত্তীর্ণ হবে। সৌরশক্তি কাজে লাগিয়ে যন্ত্রাংশগুলিকে কাজ করাতে না পারলে চাঁদের বুকে ল্যান্ডার বিক্রমের যাত্রা শেষ হবে। একই সঙ্গে শেষ চেষ্টা হতাশায় পরিনত হবে বিজ্ঞানীদের। শুধু ইসরোর বিজ্ঞানীরাও না বিক্রমের সঙ্গে সংযোগ স্থাপনের চেষ্টা করে চলেছে নাসাও। আপাতত ডিপ স্পেস নেটওয়ার্কিং-এর মাধ্যমে সংযোগ স্থাপনের চেষ্টা চলছে বিক্রমের সঙ্গে, তবে সেই চেষ্টা সম্ভবত আজই শেষ হতে চলেছে।

আরও পড়ুন : চাঁদের কাছে গিয়ে চুপ করে রইল “বিক্রম”, বিজ্ঞানে ব্যর্থতা নেই, শান্তনা মোদীর

নাসার লুনার রেকনাশাস অর্বিটার (এলআরও)এর সাহায্যে চন্দ্রযান-২-এর ছবি তোলার প্রচেষ্টা করা হয়। গত ১০ বছর ধরে চাঁদকে প্রদক্ষিণ করছে এলআরও। কিন্তু চাঁদের দক্ষিণ মেরুতে ঠিক কোন স্থানে অবস্থান করছে ল্যান্ডার বিক্রম তা সঠিকভাবে না জানার কারণে বিক্রমের ছবি তোলা সম্ভব হয়নি।