Date : 2021-12-02

দীপাবলি উপলক্ষ্যে অযোধ্যা সাজবে ৫.৫১ লক্ষ প্রদীপে…

ওয়েব ডেস্ক: রামায়ণে বর্ণিত আছে দীপাবলীর দিন শ্রীলঙ্কায় বিভীষণকে শাসন ভার অর্পন করে, স্ত্রী সিতাকে উদ্ধার করে অযোধ্যা ফিরে আসেন রাম চন্দ্র। সেই উপলক্ষ্যে আলোর মালায় সেজে উঠেছিল গোটা অযোধ্যা। সুপ্রিম কোর্টের রায়ের অপেক্ষায় এখনও প্রহর গুনছে গোটা দেশ। তার আগেই দেওয়ালি উপলক্ষ্যে সরযূ নদীর তীরে ৫ লক্ষ ৫১ হাজার প্রদীপ জ্বালানো হবে।

আরও পড়ুন : মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী কি উদ্ধব পুত্র? জল্পনা তুঙ্গে

এই উপলক্ষ্যে আড়াই লক্ষ প্রদীপ দেওয়া হবে বিভিন্ন মন্দিরের তরফ থেকে আর বাকি প্রদীপ জ্বালানোর আয়োজন করা হয়েছে উত্তর প্রদেশ সরকারের পক্ষ থেকে। প্রদীপ জ্বালানোয় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা নিযুক্ত হবেন। দীপাবলির উৎসবের অঙ্গ হিসাবে একটি শোভাযাত্রাও বের করা হবে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ওই শোভাযাত্রায় অংশ নেবেন শিল্পীরা।

সাকেত কলেজ থেকে শোভাযাত্রা শুরু হয়ে তা শেষ হবে রামকান্ত পার্কে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী আদিত্যনাথ, রাজ্যের রাজ্যপাল আনন্দিবেন প্যাটেল, ফিজির ডেপুটি স্পিকার বীণা ভাটনগর প্রমুখ। এই অনুষ্ঠান উপলক্ষ্যে অযোধ্যা জুড়ে নিরাপত্তা বাড়ানো হয়েছে।

আরও পড়ুন ; এখনই বেসরকারি হচ্ছে না ভারতীয় রেল, জানালেন পীযূষ গোয়েল

পুলিশ, সিআরপিএফ-এর সঙ্গে সঙ্গে নিরাপত্তার দায়িত্বে উপস্থিত থাকবেন প্রশাসনিক আধিকারীকরা। এতো প্রদীপ একবারে জ্বালিয়ে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলতে চায় উত্তর প্রদেশ সরকার। পাশাপাশি নানা রকম আতসবাজির প্রদর্শনী হবে সরযূ নদীর তীরে।