Date : 2019-12-16

মশার পর পোকার কামড়, স্ক্রাব টাইফাসে মৃত মুর্শিদাবাদের যুবক…..

কলকাতা:- এ যেন গোদের উপর বিষ ফোড়া! গোটা রাজ্য যখন ডেঙ্গি নিয়ে নাজেহাল তখন আরও বড় আতঙ্ক নিয়ে হাজির হল স্ক্রাব টাইফাস। ইতিমধ্যেই স্ক্রাব টাইফাসের প্রকোপে শহরের একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হয়েছে মুর্শিদাবাদের যুবকের। সূত্রের খবর, ৭ দিন আগে তীব্র জ্বরে কাবু হয়ে মুর্শিদাবাদের যুবক চিকিৎসকের কাছে যান।চিকিৎসক তাঁকে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে ভর্তি হওয়ার পরামর্শ দেন। সেখানে চিকিৎসা চালানোর পর যুবকের শারিরীক অবস্থার আরও অবনতি হয়।

ফেরা হল না সমুদ্রে, ভুল করে খালে এসে জালে জড়িয়ে মৃত্যু ডলফিনের, দেখুন ভিডিও

পরিস্থিতি খারাপের দিকে যাওয়ায় মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ থেকে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে স্থানান্তর করা হয় ওই যুবককে। শেষ রক্ষা যদিও করা যায়নি। শুক্রবার দিনই ওই যুবক কলকাতার বেসরকারি হাসপালে মারা যান।

হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, জ্বরের কারণে ওই যুবকের একাধিক অঙ্গ বিকল হয়ে যাওয়ার কারণেই মৃত্যু হয়েছে। উল্লেখ্য, স্ক্রাব টাইফাসের লক্ষণ অনেকটাই ডেঙ্গির মতো। স্ক্রাব টাইফাস হয় একটি বিশেষ ধরণের পোকার কামড়ে। ডেঙ্গি ভেবে অনেক সময় এই রোগের চিকিৎসা করতে দেরি হয়ে যায়। তখনই একাধিক অঙ্গ বিকল হতে শুরু করে।

বুলবুলে ক্ষতিগ্রস্ত অঞ্চলে পিছিয়ে গেল পরীক্ষা

গ্রামের দিকে গাছপালার ঝোপ অনেক বেশি, স্ক্রাব টাইফাসের জীবাণু বহন করে থাকে পোকা। সেই কারণে শহরের তুলনায় গ্রামে এই রোগের প্রকোপ অনেক বেশি। তবে এখন ডেঙ্গির মতো স্ক্রাব টাইফাসও কিছুটা চরিত্র বদল করেছে। এখন শহরের মানুষ রেহাই পাচ্ছে না স্ক্রাব টাইফাসের হাত থেকে। গ্রামের পাশাপাশি তাই শহরেরও স্ক্রাব টাইফাসের জন্য প্রচার চালানো হচ্ছে।