Date : 2019-12-06

জেন ওয়াইকে বইমুখী করতে কফি ‘ট্রিট’ “পঞ্চব্যঞ্জন”এর….

বীরভূম:- রেস্টুরেন্ট মানে শুধু দারুন সব সুস্বাদু খাবার খাওয়া নয়, এমন অনেক রেস্টুরেন্ট আছে যারা ক্রেতাদের কিছু না কিছু বিশেষ আকর্ষনের আয়োজন রাখেন। কোথাও গেলে পেয়ে যাবেন স্পেশাল ডিশ, কোন রেস্টুরেন্টে গেলে পেয়ে যাবেন ফ্রি ওয়াইফাই আবার পকেট বাঁচাতে কোথাও আছে বিলের ছাড়। তেমনই বই পড়ার উপর ঝোঁক বাড়াতে এবার অভিনব উদ্যোগ নিল বোলপুরের একটি রেস্টুরেন্ট। রেস্টুরেন্টে রয়েছে নিজস্ব একটা লাইব্রেরি। সেখানে গিয়ে পছন্দ মতো একটি বই নিয়ে পড়তে শুরু করলেই হোটেল কর্তৃপক্ষ আপনাকে ফ্রিতে কফি খাওয়াবে।

নতুন প্রজন্মের কাছে মোবাইল ফোন এতই আকর্ষনীয় যে বই পড়ার অভ্যাস প্রায় উঠেই গেছে তাদের। রেস্টুরেন্টে আসা ক্রেতাদের হামেশাই সেলফি তুলতে ব্যস্ত থাকতে দেখা যায়। কবিগুরুর স্মৃতি বিজড়িত শহর বোলপুরের ‘পঞ্চব্যাঞ্জন’ রেস্টুরেন্ট নতুন প্রজন্মের বই পড়ার অভ্যাস তৈরি করতে তাই অভিনব উদ্যোগ গ্রহন করেছে। এই অঞ্চলে আগত পর্যটকদের গন্তব্য এখন নেতাজি মার্কেটের পঞ্চব্যঞ্জন রেস্টুরেন্ট। সামনে গেলেই দেখতে পাবেন বড় বড় অক্ষরে লেখা আছে, ‘বই পড়লে কফি ফ্রি’।

হাওড়া ব্রিজে বাসের রেষারেষি, দুর্ঘটনায় আহত ৪

চাকরির খোঁজ দিতে আপনার মোবাইলে আসছে রাজ্য সরকারের ‘জব পোর্টাল অ্যাপ’

রেস্টুরেন্টের লাইব্রেরিতে রয়েছে শিশুদের বই, কবিতা, গল্প, উপন্যাস, রাজনৈতিক ব্যক্তিদের জীবনী। রেস্টুরেন্টের মালিক তাপস মল্লিক বলেন, “নতুন প্রজন্মকে হাতে বই নিয়ে দেখার দৃশ্য এখন বিরল। তাদের বইমুখী করে তোলার এটা একটি ক্ষুদ্র প্রয়াস মাত্র”। এখানেই শেষ নয় সারা মাসে কে কত বই পড়ছে এই পরিসংখ্যানের ভিত্তিতে তাদের পুরস্কার দেওয়ার কথাও ভাবছে রেস্টুরেন্ট কর্তৃপক্ষ।