Date : 2019-12-16

চাকরির খোঁজ দিতে আপনার মোবাইলে আসছে রাজ্য সরকারের ‘জব পোর্টাল অ্যাপ’……

ওয়েব ডেস্ক:- কর্মহীন যুবক-যুবতীদের চাকরির খোঁজখবর আরও বেশি করে দিতে এবার মোবাইল অ্যাপ আনছে রাজ্য সরকার। তার মাধ্যমে এই রাজ্যে তো বটেই, দেশ-বিদেশেও চাকরির সুলুক সন্ধান পাবেন কর্মপ্রার্থীরা। আবার অন্য দিকে, বিভিন্ন সংস্থাও তাদের পছন্দের কর্মী খুঁজে নিতে পারবে। এই অ্যাপ তৈরির পাশাপাশি আরও আধুনিক করে তোলা হচ্ছে রাজ্য সরকারের এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক পোর্টাল।বছর কয়েক আগে রাজ্যে এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক পোর্টাল চালু হয়েছিল। যার উদ্বোধন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ঝড়ে উপড়ে পড়েছে ৫০০ খুঁটি, ২০ টাকায় মোবাইলচার্জ দেওয়ার হিড়িক হিঙ্গলগঞ্জে

সময়ের সঙ্গে খাপ খাওয়াতে রাজ্য সরকারের এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক পোর্টালটির খোলনলচে বদলানো হবে।যুবশ্রী প্রকল্প ও পশ্চিমবঙ্গের সোসাইটি ফর স্কিল ডেভেলপমেন্টের অধীনে কর্মপ্রার্থীদের যে তালিকা রয়েছে, তাকেও শ্রম দপ্তরের এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক পোর্টালের অন্তর্ভুক্ত করা হবে। এই পোর্টাল আরও ব্যবহারোপযোগী করে তুলতে রাজ্য আনছে একটি মোবাইল অ্যাপ।

অ্যান্ড্রয়েড এবং আইওএস, উভয় ভার্শানেই সেই অ্যাপ ব্যবহার করা যাবে। ওয়েবেলকে এই কাজের বরাত দিয়েছে রাজ্য শ্রম দপ্তর।রাজ্যের পরিকল্পনা অনুযায়ী, নতুন পোর্টালে ৫০ লক্ষ কর্মপ্রার্থী ও অন্তত ২০ লক্ষ সংস্থার নাম নথিভুক্ত করা যাবে। তার মধ্যেই দেওয়া থাকবে চাকরিপ্রার্থীর বায়োডেটা তথা সিভি, থাকবে তাঁর ছবিও।

রাজ্যপালের নিরাপত্তা নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রককে চিঠি দিল রাজ্য

প্রয়োজন মাফিক ওই অ্যাপে নিজেদের পছন্দের কাজ সার্চ করতে পারবেন চাকরিপ্রার্থীরা। অ্যাপে তাঁরা ‘জব অ্যালার্ট’ও পাবেন। কোথাও চাকরির সুযোগ থাকলে মেল অথবা এসএমএস পাঠিয়ে সেটা জানানো হবে।আবার চাকরিপ্রার্থীদের সুযোগ্য ও উপযুক্ত করে তুলতে পোর্টালে একাধিক নতুন সুবিধে যুক্ত হতে চলেছে। যেমন, ই-মক টেস্ট, ভার্চুয়াল কেরিয়ার কর্নার, ভোকেশনাল প্রশিক্ষণ। অভিযোগ জানানোর জন্য থাকবে অনলাইন গ্রিভ্যান্স রিড্রেসাল সিস্টেম-ও। অনলাইন পুলিশ ভেরিফিকেশনের ব্যবস্থাও থাকবে। এমনকী, দক্ষ ও অদক্ষ শ্রমিক এবং সামান্য দক্ষ অসংগঠিত শ্রমিকদের তালিকা দেওয়া থাকবে অ্যাপে।ইলেকট্রিশিয়ান থেকে প্লাম্বার, টেলিভিশন-এসি-রেফ্রিজারেটর সারানোর মিস্ত্রি, গাড়ি রং করার মিস্ত্রি, গাড়ির মেকানিক, রাঁধুনি, আয়া ও তাঁদের সঙ্গে রাজমিস্ত্রি ও জোগাড়ের নাম-ঠিকানা-যোগাযোগের ফোন নম্বর দেওয়া থাকবে এমপ্লয়মেন্ট পোর্টাল ও মোবাইল অ্যাপ। কোথাও আবেদন-ফি জমা দিতে হলে ক্রেডিট কার্ড অথবা ডেবিট কার্ডের সাহায্যে অনলাইনে পেমেন্টও করা যাবে ওই অ্যাপ ও পোর্টালের মাধ্যমে।