Date : 2019-12-06

দূষণ, বিষক্রিয়ায় দম বন্ধ দশা, পার্কের জলাশয়ে ভেসে উঠল কয়েকশো মাছ….

ওয়েব ডেস্ক:- বিষক্রিয়া আর দূষণ ভয়াবহ আকার নিয়ে দেখা দিল হাওড়ার বোলিলিয়াস পার্কের জলাশয়ে। টিকিয়াপাড়া স্টেশনের ধারে এই পার্কে অসংখ্য প্রাতঃভ্রমণকারী রোজ সকালে আসেন মর্নিং-ওয়াক করতে। অনেকে আবার জলাশয়ের মাছকে খাবার খাওয়ান। পার্কে আগত প্রাতঃভ্রমণকারীদের প্রথম নজরে আসে শয়ে শয়ে মাছ ভেসে উঠেছে জলের উপর। স্থানীয় বাসিন্দাদের বক্তব্য, সোমবার সন্ধ্যায় মাছগুলি মরে ভেসে ওঠে জলের উপর। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, জলাশয়ে বিষক্রিয়ার কারণেই মরে গিয়েছে মাছ। ওই পার্কে ঘুরতে আসা প্রাতঃভ্রমণকারীদের মত, আগে ওই জলাশয়ের জল অনেক পরিষ্কার ছিল। তখন প্রচুর মাছ থাকত। দিনে দিনে দূষণ বেড়ে যাওয়ায় জল ক্রমশ ঘোলাটে হয়েছে, কমছে মাছের সংখ্যাও।

বিধানসভা কেন্দ্রে চলছে উপনির্বাচন,কেন্দ্রীয় বাহিনীর উপস্থিতিতেও বিক্ষিপ্ত আশান্তি করিমপুরে

জলাশয়ে ভেসে ওঠা মাছগুলি অধিকাংশই মাঝারি মাপের। বিশেষজ্ঞদের অবশ্য ভিন্ন মত পোষণ করেছেন। হাওড়ার বেলিলিয়াস পার্কের জলাশয়ে প্রচুর সবুজ উদ্ভিদ হওয়ায় জলে অক্সিজেনের পরিমান কমে গেছে। আবার অনেকে মনে করছেন, ওই জলাশয়ে বিষ মিশিয়ে দেওয়া হয়েছে রাতের অন্ধকারেই। স্থানীয় সূত্রে খবর, জলাশয়টি ঠিকা দেওয়া হয়েছে একটি সংস্থার কাছে।

করিমপুরে বিজেপি প্রার্থীর উপর হামলার ঘটনায় কটাক্ষ দিলীপ ঘোষের

দীর্ঘদিন ধরে তারা জলাশয় পরিষ্কার করেন না। মাছ মরে যাওয়ার ঘটনার পর জলাশয়টি পরিষ্কার করা শুরু করেছে ঠিকা সংস্থার কর্মীরা। কেন এভাবে ছোট মাছের মৃত্যু হল সেই বিষয়ে প্রশ্ন করলে সংস্থার ম্যানেজার হরিশ জয়সওয়াল জানান, দূষণের পরিমান দিন দিন বেড়ে যাওয়ার কারণেই এমন ঘটনা ঘটেছে। তবে কোনভাবে বিষক্রিয়ার সঙ্গে কোন মানুষ জড়িত আছে কিনা সেই বিষয়টিও খতিয়ে দেখা হবে। এত বড় লেকের জল নষ্ট হলে যে শুধু মাছের ক্ষতি তা নয়, লেকটি নষ্ট হলে পরিবেশের ভারসাম্য হারিয়ে যাবে হাওড়ার বেলিলিয়াস পার্কের।