Date : 2019-12-16

তৈরি হল নতুন টালা ব্রিজের মডেল, ডিসেম্বরেই ভাঙা হবে জীর্ণ কাঠামো….

কলকাতা:- টালা ব্রিজ ভেঙে নতুন টালা ব্রিজ তৈরির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এবার সেই নতুন টালা ব্রিজের প্রাথমিক নকশা তৈরি করে সর্বসমক্ষে নিয়ে আসল কলকাতা পুরসভা। সূত্রের খবর, আগামী মাস অর্থাৎ ডিসেম্বরেই পুরনো ব্রিজ ভেঙে ফেলার কাজ শুরু হতে পারে। তবে নতুন টালা ব্রিজ তৈরির ক্ষেত্রে রয়েছে বেশ কয়েকটি সমস্যা। ব্রিজের নিচে রয়েছে চক্ররেলের লাইন। তার পাশ দিয়েই গড়ে উঠেছে বস্তি। এছাড়া টালা ব্রিজ ভেঙে ফেললে যে সমস্যাটা গোটা উত্তর কলকাতা সহ দক্ষিণ কলকাতার একাংশে ভয়ানক ভাবে দেখা দিতে পারে তা হল, জলের সমস্যা।

টালা ব্রিজের নিচ দিয়ে গেছে পাইপ লাইন যা টালা ট্যাঙ্ক থেকে বেরিয়ে ছড়িয়ে পড়েছে সারা কলকাতায়। ব্রিজ ভেঙে পুনঃনির্মান করতে গেলে জল নিয়ে বড়সড় সমস্যার সম্মুখীন হতে পারে কলকাতা। এই সব সমস্যাকে খতিয়ে দেখেই কেএমডিএ-র তরফে নতুন করে টালা ব্রিজ তৈরির মডেল প্রস্তুত করা হয়েছে।

মাঝরাতে আগুনে পুড়ে ছাই পার্ক স্ট্রিটের বস্ত্র বিপনি

আজ তারই একটি প্রাথমিক মডেল তৈরি করে পুরো কমিশনার খলিল আহমেদ-এর কাছে নিয়ে যাওয়া হল। ব্রিজটি তৈরি করছেন মূলত কেএমডিএ, কেএমসি ও রেলের ইঞ্জিনিয়াররা।

চূড়ান্ত ভাবে ব্রিজটির অনুমোদন পাওয়া যাবে রাইটসের ইঞ্জিনিয়ারদের রিপোর্টের ভিত্তিতে। সূত্রের খবর, ব্রিজের যে অংশের নিচ দিয়ে রেললাইন গেছে সেই অংশ তৈরি করবে রেল কর্তৃপক্ষ। বাকি দুই দিকের অ্যাপ্রোচ রোড ও ব্রিজের কাজ করবে কেএমডিএ ও কেএমসি-র ইঞ্জিনিয়াররা।

এক লাফে ২ ডিগ্রি নামল পারদ, সকাল থেকেই হিমেল আবেশ শহরে

পুরো বিষয়টির ইঞ্জিনিয়ারিং সাপোর্ট দেবে রাইটসের বিশেষজ্ঞরা। পাশাপাশি এই ব্রিজের গঠন এ কোন খুঁত আছে কিনা সে বিষয়ে তারা যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের মতামত নেবে বলে পুরসভা সূত্রে জানা গিয়েছে। ভূগর্ভস্থ পাইপলাইনের অবস্থানের নকশা দেখে তৈরি করা হয়েছে টালা ব্রিজের এই মডেল এমনটাই জানানো হয়েছে কেএমডিএ ও কলকাতা পুরসভার তরফে।