Date : 2019-12-06

মঙ্গলে কি উড়ে বেড়ায় পোকার ঝাঁক! ছবি দেখে হতবাক বিজ্ঞানীরা….

ওয়েব ডেস্ক:- মঙ্গলে প্রাণের অস্তিত্ব আছে, এটা আর গুজব নয়। এই তত্ত্বকে এবার জোর দিয়ে জানালেন, আমেরিকার ওহিয়ো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। বহু বছরের খোঁজ কি তবে শেষ হল? এন্টোমলোজিস্ট অধ্যাপক রোমসা জানিয়েছেন, মঙ্গলযান কিউরিওসিটির তোলা ছবিতে অন্তত সেটাই প্রমানিত হচ্ছে। ছবিতে উঠে এসেছে মঙ্গলের মাটিতে বেশ কয়েকটি জীবাশ্মের ছবি। সেগুলি দেখলে মনে হবে মাথা, বুক ও উদর বিশিষ্ট একটি পোকা যার দুটি ডানাও রয়েছে।

সৌরজগতে অনবরত নাচানাচি করে চলেছে চাঁদ!

দেখলে মনে হবে এক সময় লাল গ্রহে ঘুরে বেড়াত এই পোকারা। মার্কিন বিজ্ঞানীদের অনেকের ধারনা এক সময় লাল গ্রহের পরিবেশ প্রানীদের বাসযোগ্য ছিল, তাঁর কথায়, ‘‘পোকামাকড়ের জীবাশ্ম এটাই প্রমাণ করে প্রাণের অস্তিত্ব ছিল মঙ্গলে।

একটা নির্দিষ্ট জায়গা জুড়ে কিউরিওসিটি রোভারের তোলা কিছু ছবির বিশ্লেষণ করে আমরা দেখেছি ঠিক পতঙ্গের মতোই দেহের অংশের জীবাশ্ম ছড়িয়ে রয়েছে মঙ্গলের মাটিতে। শুধু সন্ধিপদ নয়, সরীসৃপ জাতীয় কোনও প্রাণীর জীবাশ্মও রয়েছে।

শনির ষষ্ঠ উপগ্রহে থাকতে পারে প্রাণের স্পন্দন

বিশদে গবেষণা করলে এইসব প্রাণী সম্পর্কে আরও ভালভাবে বলা সম্ভব হবে।’’ যদি সরীসৃপ প্রজাতির কোন প্রাণী হয় তবে মঙ্গলগ্রহে সাপের থাকার সম্ভাবনা অনেক বেশি। তবে সঠিক পরীক্ষা না করে এখনও পর্যন্ত সিদ্ধান্তে আসতে নারাজ মার্কিন বিজ্ঞানীরা। তবে ছবি দেখে তিনি বুঝেছেন, লাল গ্রহের মাটিতে অতি অবশ‌্যই পতঙ্গ গোত্রীয় কিছু জীবাংশের অস্তিত্ব ছিল। কারণ পতঙ্গ বাদে গ্রহের জমিতে যে ফসিলের ছবি পাওয়া গিয়েছে, তার কোনও অঙ্গপ্রত‌্যঙ্গের সঞ্চালন নেই এবং তুলনায় তা পতঙ্গের থেকেও বেশ বড়।