Date : 2020-06-02

নেই বিক্ষোভ-স্লোগান! চটি-জুতো খুলে ক্যাম্পাসে নিঃশব্দ CAA আন্দোলন ….

ওয়েব ডেস্ক:- আন্দোলনের নানা রূপ দেখেছে এই দেশ। CAA প্রতিবাদে গোটা দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়েছে বিক্ষোভের আগুন। বিষয় এক কিন্তু প্রতিবাদের ভাষা ভিন্ন ভিন্ন ভাবে উঠে এসেছে দেশের বিভিন্ন প্রান্ত থেকে। প্রতিবাদের অভিনব আরও এক ভাষা দেখা গেল বেঙ্গালুরুতে। সাধারণ মানুষের পাশাপাশি দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেও এই আইনের বিরোধীতা করে প্রতিবাদ জানিয়েছে পড়ুয়ারা। তবে বেঙ্গালুরুর আইআইএম-এর পড়ুয়ারা অভিনব পথ দেখালো ছাত্র আন্দোলনের। কলেজে সঠিক সময় চলছে পঠন-পাঠন। করিডোর থেকে শুরু করে সিঁড়ি পর্যন্ত কোথাও ঠু শব্দ নেই। দূর থেকে দেখলে মনে হবে দেশ তোলপাড় হয়ে গেলেও CAA প্রভাব পড়েনি আইআইএম-এর অন্দরে।

মোটর ভেহিকেল ইন্সপেক্টর পদে লোক নিচ্ছে রাজ্যসরকার

কিন্তু সন্ধ্যা নামতেই অন্য ছবি দেখা গেল আইআইএম-র ক্যাম্পাসে। বিক্ষোভ, স্লোগান নয়, ক্যাম্পাসের সামনে গেলে চোখে পড়বে অসংখ্য চটি, জুতোর সারি। তার পাশে গোলাপি কাগজের পোস্টারে লেখা রয়েছে, আবার কোনটি সম্পূর্ণ ফাঁকা। কিছুক্ষণ দাঁড়িয়ে থাকলে দেখা যাবে মাঝে মাঝে দু-এক জন ছাত্র এসে তাদের জুতো খুলে রেখে যাচ্ছে এবং সঙ্গে প্রতিবাদের ভাষা লেখা কাগজের পোস্টার। সম্প্রতিকালে এতো শান্তিপূর্ণ বিক্ষোভ দেশের কোথাও কেউ দেখেনি।

গল্প বোঝাই ‘শিকারা’ আসছে

কলেজের গেটের কাছে এভাবেই সারি দিয়ে সাজানো আছে চটি, জুতো আর প্রতিবাদী পোস্টার। চলছে নিঃশব্দ আন্দোলন। ছাত্রদের কথায় এ কোন প্রতিবাদ নয়। আপাত দৃষ্টিতে এটাকেই হয়তো শান্তিপূর্ণ আন্দোলন বলবে এই দেশ। বিশ্ববিদ্যালয়ের ছাত্র তাই নিরপেক্ষাতা নিয়ে প্রশ্ন উঠবে। তাই এই অভিনব আন্দোলনের পথ বেছে নিয়েছে আইআইএম-এর ছাত্ররা।