Date : 2024-04-25

বিক্ষোভের জেরে উত্তপ্ত অসম, আক্রান্ত একাধিক নেতা-মন্ত্রী, বাতিল ট্রেন, বিমান…

ওয়েব ডেস্ক:- নাগরিকত্ব সংশোধনী বিল ঘিরে জনরোষে উত্তাল অসম। মঙ্গলবার লোকসভায় পাশ হয়ে যাওয়ার পর তুমুল বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে অসম। পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ হয় বিক্ষোভকারীদের। মুখ্যমন্ত্রী সর্বানন্দ সেনেওয়াল সহ বিজেপির একাধিক নেতাকে তুমুল আক্রমণের মুখে পড়তে হয়েছে। পরিস্থিতির এতটাই অবনতি হয়েছে যে অসমে বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট ও ফোন পরিষেবা। বুধবারের বিক্ষোভের পর অসমে বাতিল করা হয়েছে একাধিক ট্রেন, বন্ধ করে দেওয়া হয়েছে বিমান পরিষেবা। বুধবার রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হয়ে যাওয়ার পর থেকে পরিস্থিতির আরও অবনতি হয়েছে।

প্রেমে মত নেই! মেয়েকে কুচিয়ে স্যুটকেসে ভরে ফেলে দিল বাবা

অসমের দিসপুর, বঙ্গাইগাঁও, গোলাঘাট, তিনসুকিয়া, ডিব্রুগড় সহ ব্রহ্মপুত্র নদ সংলগ্ন একাধিক জেলায় দফায় দফায় পথ অবরোধ শুরু হয়। বিক্ষোভের জেরে গুয়াহাটিতে ১৪৪ ধারা জারি করা হয়। ডিব্রুগড় ও গুয়াহাটির একাধিক এলাকায় সেনাবাহিনী ফ্ল্যাগ মার্চ করেছে বুধবার। ২৪ ঘন্টা কেটে গিয়ে বৃহস্পতিবার পরিস্থিতি সামান্য স্বাভাবিক হয়নি। বিক্ষোভ সামলাতে কাশ্মীর থেকে প্রায় ১৫ কোম্পানি আধাসেনা মজুদ করা হয়েছে।

নাগরিকত্ব সংশোধনী বিলে উত্তর-পূর্বের ছাড় কেন

এদিকে পরিস্থিতি বুঝে অসমে ১২ ঘন্টার বন্ধ ডেকেছে সন্ত্রাসবাদী উলফা সংগঠন। পরিস্থিতি সামলাতে প্রধাননমন্ত্রী ট্যুইট করেছেন, তিনি ট্যুইটে অসমবাসীকে জানিয়েছেন, অসমবাসী যেন শান্তি বজায় রাখেন, অসম চুক্তির ষষ্ঠ দফা লগু করা হবে। সোমবার থেকে অল অসম স্টুডেন্টস ইউনিয়ন-সহ একাধিক ছাত্র সংগঠনের ডাকে অসম জুড়ে প্রবল বিক্ষোভ শুরু হয়। শাসকদলের একাধিক নেতা-মন্ত্রী আক্রান্ত হয়েছেন।