Date : 2021-02-25

কফির সঙ্গে এবার কাপটাও খেয়ে ফেলতে হবে বিমান যাত্রীদের…

ওয়েব ডেস্ক:- সকাল বিকেল, শীত, বর্ষা এক কাপ কফিতে চুমুক দিতে কার না ভালো লাগে? ব্ল্যাক ফফি, অ্যামেরিকানো, ক্যাপচিনো, এই শীতে কফির উষ্ণতা নিতে চান না এমন মানুষ প্রায় নেই। কফি খাওয়ার পর কখনও কাপটাও খেয়ে ফেলেছেন? এয়ার নিউজিল্যাণ্ডের বিমানে উঠলে এবার কফির সঙ্গে কাপটাও খেয়ে ফেলতে হবে। না অবশ্যই সেটা কাগজের বা সেরামিকের কাপ নয়। একদম ভ্যানিলা ফ্লেভারের কাপ। এয়ার নিউজিল্যাণ্ডের বিমানে উঠলে কিন্তু কফির সঙ্গে কাপ খেতে হবে আপনাকে। বর্জ্য পদার্থের থেকে দূষণের পরিমান কমাতে এই উদ্যোগ নিয়েছে নিউজিল্যাণ্ডের বিমান সংস্থা।

অনুমতি ছাড়াই গরুমারায় ড্রোনে শ্যুটিং, জরিমানা হল সৃজিত মুখার্জির

এক ধরনের বিস্কুট থেকে এই কাপ। এটা অবশ্য নতুন নয়, এই প্রথমবার নয় যে নিউজিল্যান্ডের জাতীয় ক্যারিয়ার পরিবেশ-বান্ধব বর্জ্য ব্যবস্থাপনা সমাধান নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছে। এই ধরনের কাপ তৈরি করার জন্য Twiice নামে একটি সংস্থার সঙ্গে চুক্তি করেছে এয়ার নিউজিল্যাণ্ড। পরিবেশ বান্ধব বর্জ্য নিয়ে যখন গোটা দুনিয়া চিন্তিত তখন এয়ার নিউজিল্যাণ্ড দেখিয়ে দিল কিভাবে বর্জ্য পদার্থের পরিমান কম করা যায়। যাতে গরম কফির তাপে কাপটি গলে না যায় তার জন্য বিশেষ প্রযুক্তিতে তৈরি করা হয়েছে এই কাপ।

কাজাখস্তানে ভেঙে পড়ল যাত্রীবাহী বিমান, নিহত বহু

এয়ার নিউজিল্যাণ্ডের কাস্টমার এক্সপেরিয়েন্স ম্যানেজার নিক কেভ জানিয়েছেন, প্রতিবছর প্রায় ৮ লক্ষ কফি কাপ বিমানযাত্রীদের দেওয়া হয় এয়ার নিউজিল্যাণ্ডের তরফে। সেই অতিরিক্ত বর্জ্য কমাতে এবার এই বিশেয উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। অভিনব এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে এয়ার নিউজিল্যাণ্ডের যাত্রীরা। Twiice কোম্পানির মুখপাত্র জেম ক্যাসমোর জানিয়েছেন, তাঁদের সংস্থা আগামীদিনে ভোজনযোগ্য পাত্র নিয়ে আরও অনেক কিছু তৈরি করতে চান।