Date : 2021-04-11

মরসুমে প্রথম বরফের চাদরে মুড়েছে দার্জিলিং, বেজায় খুশি পর্যটকরা….

দার্জিলিং:- শীতকালে শীতের দেশে বেড়াতে যেতে পছন্দ করেন এমন মানুষের সংখ্যা নেহাত কম নয়। সিমলা, কুলু, মানালি বেড়াতে যাওয়ার সামর্থ না থাকলে দুধের স্বাদ ঘোলে পূরণ করে শৈলরানি দার্জিলিং। ডিসেম্বরের শীতে বরফের চাদরে ঢাকা শৈল শহর পর্যটকদের অন্যতম আকর্ষণ। এবার শীতে সেই স্বাদ পূরণ করতে চলেছে দার্জিলিং। চলতি মাসের মাঝামাঝি থেকেই সিকিম ও দার্জিলিং-এর তাপমাত্রা নামতে শুরু করেছে ৫ এর নীচে।

গাছের মধ্যে থেকে আবির্ভূত মায়ের চরণ! শুরু হয়েছে পুজোপাঠ

শীতল বাতাসের সঙ্গে শিলাবৃষ্টি ও তুষারপাতের জেরে মরসুমের প্রথম তুষার পেল দার্জিলিং শহর। শুক্রবার সকাল থেকে নাগাড়ে বৃষ্টিতে বরফ পড়েছে শিলিগুড়িতেও। আবহাওয়া দফতরের পূর্বাভাস ছিল, বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত ও পূবালী হাওয়ার সংঘাতের কারণে রাজ্যে উত্তর ও দক্ষিণের জেলাগুলিতে বর্ষণ হয় বৃহস্পতিবার।

বড়দিনে নিঃশব্দে নিলাম হতে চলেছে চন্দ্রযান-২

সেই সঙ্গে দোসর উত্তর-পশ্চিম থেকে আগত শীতল বাতাস, এরফলে বৃষ্টির সঙ্গে কনকনে ঠান্ডা হাওয়া তাপমাত্রার পারদ অনেকটাই কমিয়ে দেয়। শিলাবৃষ্টির ফলে বরফ পড়েছে শিলিগুড়ি ও দার্জিলিং-এ ও। উত্তরবঙ্গের সীমা পেরিয়ে উত্তর সিকিমও ঢেকেছে তুষারে। লাচেনের শোভা আরও বাড়িয়ে তুলেছেন হিমের চাদর। তাপমাত্রা নেমে গিয়েছে শূন্যের কাছাকাছি।

আর শিলিগুড়ির পারদ নেমে গিয়েছে ১০ ডিগ্রি সেন্টিগ্রেডের নিচে। তবে মরসুমের প্রথম বরফ পেয়ে দার্জিলিং-এর পর্যটকরা বেজায় খুশি। আবহাওয়া দফতরের পূর্বাভাস বর্ষবরণের শেষে ফের বৃষ্টি হতে পারে রাজ্যে। ফলে বর্ষবরণে আনন্দে কিছুটা ভাটা পড়তে পারে। পৌষ-মাঘ মাসে শীত বৃষ্টির যৌথ খেলা বেশ উপভোগ্য হয়ে উঠেছে রাজ্যবাসীর কাছে।