Date : 2024-02-21

নাগরিকত্ব সংশোধনী নিয়ে তুলকালাম রাজ্যে, রেল-সড়ক অবরোধে বিপর্যস্ত জনজীবন….

ওয়েব ডেস্ক:- নাগরিকত্ব বিল নিয়ে পার্শ্ববর্তী রাজ্য অসমের বিক্ষোভের আঁচে এবার পুড়ছে বঙ্গ। বুধবার রাজ্যসভায় CAB বা নাগরিকত্ব সংশোধনী বিল পাস হয়ে যেতেই ক্ষোভের আঁচ ছড়িয়ে পড়ে রাজ্যে। রেল ও সড়ক অবরোধের জেরে বিপর্যস্ত জনজীবন। শুক্রবার দুপুর থেকে উলুবেরিয়া স্টেশনে অবরোধের জেরে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায় দক্ষিণ-পূর্ব শাখায়। ব্যাপক ভাঙচুর চালানো হয় মুর্শিদাবাদের বেলডাঙা স্টেশনে। মারধর করা হয় স্টেশন মাস্টার ও আরপিএফ কর্মীদের। ঘটনার জেরে গুরুতর জখম হন একজন।

নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে তুমুল বিক্ষোভের জেরে দক্ষিণ-পূর্ব শাখায় বন্ধ ট্রেন চলাচল

মারধর করা হয় ডাউন করমণ্ডল এক্সপ্রেসের কেবিনম্যান ও গার্ডকে। শুক্রবারের পর শনিবারেও রাজ্যের পরিস্থিতি স্বাভাবিক হয়নি। সকাল থেকেই মুর্শিদাবাদ ও বসিরহাট স্টেশনে অবরোধ করা হয়। বিক্ষোভের জেরে ট্রেন চলাচল বন্ধ রয়েছে সাগরদিঘির পোড়াডাঙা স্টেশনেও। উল্লেখ্য, নাগরিকত্ব সংশোধনী বিলে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ শিলমোহর দেওয়ার পরেই উত্তর-পূর্ব ভারতের অসম, মিজোরামে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভের আঁচ এসে পড়ে এই রাজ্যেও। একই ছবি মুর্শিদাবাদে।

নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে কোর্টের দ্বারস্থ কংগ্রেস-তৃণমূল

শনিবার সকাল থেকেই মুর্শিদাবাদের পোড়াডাঙা স্টেশনে বিক্ষোভ দেখাতে শুরু করে একদল। বিক্ষোভের জেরে লালগোলা থেকে কৃষ্ণনগর পর্যন্ত ট্রেন চলাচল সম্পূর্ণ বন্ধ। জঙ্গিপুর স্টেশনে দাঁড়িয়ে ইন্টারসিটি এক্সপ্রেস। তবে শিয়ালদহ থেকে পলাশী পর্যন্ত স্বাভাবিক ট্রেন চলাচল। শনিবার সকালেও কার্যত থমথমে বেলডাঙা। এলাকায় ঢুকতে সাহস পাচ্ছে না কেউ। দেখা মিলছে না পুলিশেরও। সেই সঙ্গে রঘুনাথগঞ্জে অবরুদ্ধ জাতীয় সড়কও। সকাল হতেই রাস্তা আটকে বিক্ষোভ দেখায় একদল। জ্বালানো হয় টায়ার। স্বাভাবিকভাবে সড়ক পথেও গন্তব্যে পৌঁছতে পারছেন না যাত্রীরা। বিক্ষোভের জেরে বিরক্ত নিত্যযাত্রীদের একাংশ।