Date : 2024-04-26

নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে কোর্টের দ্বারস্থ কংগ্রেস-তৃণমূল….

ওয়েব ডেস্ক:- নাগরিকত্ব সংশোধনী আইনের বৈধতা নিয়ে ইতিমধ্যে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ। আজ সুপ্রিম কোর্টে মামলা করে কংগ্রেস ও তৃণমূল। আইনের মেয়াদ নিয়ে প্রশ্ন তুলে জরুরী ভিত্তিতে শুনানির আর্জি জানিয়েছেন মহুয়া মৈত্রর আইনজীবী। যদিও শীর্ষ আদালত সেই আর্জি খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত। তবে সেই আবেদন খারিজ করে দিয়ে বোবদে শুনানির তারিখ পাওয়ার জন্য মেনশনিং আইনজীবীর কাছে যেতে বলেন মহুয়ার আইনজীবীকে।

মধ্যবিত্তের মাথায় হাত! তিন বছরের রেকর্ড ভাঙল খুচরো বাজারের মূল্যবৃদ্ধি

এদিকে পিটিশন দিয়ে মুসলিম লিগ জানিয়েছে, ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব দিয়ে এই বিল সংবিধানকে লঙ্ঘন করেছে। ধর্মীয় স্বাধীনতার অধিকার সংবিধানে মৌলিক অধিকারের মধ্যে পড়ে। সংবিধানের ১৪ নম্বর ধারাকে লঙ্ঘন করেছে সিএবি বা নাগরীকত্ব সংশোধনী বিল। এই অভিযোগে ইন্ডিয়ান ইউনাইটেড মুসলিম লিগ সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে। প্রসঙ্গত, বুধবার বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল রাজ্যসভায় পাশ করিয়ে নেয় কেন্দ্র।

হায়দরাবাদ এনকাউন্টারের ঘটনায় পুলিশের ভূমিকায় তদন্তের নির্দেশ সুপ্রিম কোর্টের

প্রায় ৯ ঘণ্টার বিতর্কের পরে ভোটাভুটির জন্য বিলটি পাশ হয়ে যায়। এ দিন বিলের পক্ষে ১২৫টি ভোট পড়েছে। অন্যদিকে, বিপক্ষে ভোট দেন ১০৫ জন সাংসদ।সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৃহস্পতিবার সরকারি গেজেটে প্রকাশিত হওয়ার পর থেকেই এই আইন কার্যকরী হয়েছে। এই আইন অনুযায়ী ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান থেকে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ও খ্রিস্টান সম্প্রদায়ের মানুষেরা আর বেআইনি শরণার্থী হিসেবে বিবেচিত হবেন না, তাঁরা হবেন ভারতীয় নাগরিক।