Date : 2021-10-24

নতুন বছরে আপনার ফোনে নাও চলতে পারে হোয়াটস অ্যাপ!….

ওয়েব ডেস্ক:- সময় থাকতেই বদলে ফেলুন আপনার ফোন অথবা আপডেট করুন ফোনের সফ্টওয়্যার। বছরের শেষদিনে আপনার ফোনে বন্ধ হয়ে যেতে পারে হোয়াটস অ্যাপ। নতুন বছরে গ্রাহকদের জানিয়ে দেওয়া হল, বেশ কিছু ফোনে এই ম্যাসেজিং অ্যাপটি বন্ধ হয়ে যেতে পারে। হোয়াটস অ্যাপের পক্ষ থেকে জানানো হয়েছে, ৩১ ডিসেম্বরের পর থেকে উইনডোজ ফোনগুলিতে বন্ধ হয়ে যাবে হোয়াটস অ্যাপ। শুধু উইনডোজ ফোনই নয়, আইওএস-৮ বা তার থেকে পুরনো অ্যাপেলের ফোনগুলিতেও বন্ধ হয়ে যেতে পারে হোয়াটস অ্যাপ। ২.৩.৭ ভার্সন বা তার থেকেও পুরনো অ্যানন্ড্রয়েড ফোন সেটেও হোয়াটস অ্যাপ চলবে না।

হোয়াটস অ্যাপে এল নতুন ফিচার, দেখে নিন

সংস্থার তরফে জানানো হয়েছে, এই ভার্সনের অপারেটিং সিস্টেম যাদের ফোনে রয়েছে তাদের ফোনে হোয়াটস অ্যাপের নতুন অ্যাকাউন্ট খোলা যাবে না বা পুরোন অ্যাকাউন্টকে রি-ভেরিফাই করা যাবে না। ডিসেম্বরের শেষ থেকে উইনডোজ ১০ অপারেটিং সিস্টেমের ফোনেও বন্ধ হয়ে যাবে হোয়াটস অ্যাপ। এখানেই শেষ নয়, গত বছরে ডিসেম্বরে নোকিয়া এস-ফর্টি প্ল্যাটফর্মে চলা ফোনগুলিতেও হোয়াটস অ্যাপ আর চলবে না। নোকিয়া সিম্বিয়ান এস৬০ অপারেটিং সিস্টেমে চালিত হ্যান্ডসেটগুলোতেও পরিষেবা বন্ধ করে দিয়েছিল হোয়াটসঅ্যাপ।

দূষণের জেরে কমেছে আয়ু, এরপরেও ফাঁসি! অদ্ভুত আবেদন নির্ভয়াকাণ্ডে দোষীর

ব্ল্যাকবেরি, ব্ল্যাকবেরি টেন, উইন্ডোজ ফোন ৮.০ এইসব অপারেটিং সিস্টেম দ্বারা চালিত হ্যান্ডসেটগুলিতে হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে গিয়েছিল ২০১৭ সাল থেকে। এর ফলে লক্ষ লক্ষ গ্রাহক সমস্যার মধ্যে পড়বেন। সংস্থার দাবি, ইজরায়েলি সংস্থা এনএসও-র বানানো নজরদারি একটি সফ্টওয়ারের মাধ্যমে ইতিমধ্যেই হোয়াটস অ্যাপে আড়ি পাততে শুরু করছে। গ্রাহকদের সুরক্ষার কথা ভেবে তাই আরও উন্নত পরিষেবা দিতে তৎপর হোয়াটস অ্যাপ। নজরদারি অ্যাপের মাধ্যমে ইতিমধ্যেই বিশ্বের একাধিক গণ্যমান্য ব্যক্তির ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে বলে মনে করছে হোয়াটস অ্যাপ।