Date : 2020-10-02

বাংলা না থাকলেও কলকাতার শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দরের ট্যাবলো পৌঁছবে দিল্লিতে

কলকাতা: বাংলা থেকে ট্যাবলো না গেলেও সাধারণতন্ত্র দিবসে কলকাতা স্থান করে নিল দিল্লিতে। সদ্য শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে কলকাতা বন্দরের নামকরণ হয়েছে। কলকাতা পোর্ট ট্রাস্টের পক্ষ থেকে এবার ট্যাবলো পাঠানো হবে দিল্লিতে। গোটা দেশে কলকাতা বন্দরকে আইকন করে তুলতে চাইছে কেন্দ্র। বন্দরে খেটে খাওয়া কুলিদের প্রাত্যহিক জীবন, হাওড়া ব্রিজ থাকবে ট্যাবলোতে। রাজ্য সরকারের দেওয়া প্রস্তাব আগেই খারিজ করেছে কেন্দ্র। সাধারণতন্ত্র দিবসে ট্যাবলো নিয়ে শুরু হয়েছে কেন্দ্র ও রাজ্যের তরজা। কেন্দ্রীয় জাহাজ মন্ত্রকের পক্ষ থেকে প্রজাতন্ত্র দিবসে কলকাতা পোর্ট ট্রাস্টের ট্যাবলোর ভাবনা আনা হয়েছে। সম্প্রতি কলকাতা পোর্ট ট্রাস্টের ১৫০ তম জন্মতিথি পালন করা হয়েছে মহাসমারহে।

‘বোস দ্য ফরগটন হিরো’ থেকে ‘গুমনামি’, রুপোলি পর্দায় এখনও ‘জীবন্ত’ নেতাজি

সেখানেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুষ্ঠানে যোগ দেওয়া নিয়ে জল্পনার সৃষ্টি হয়। সেখানেও বিরোধের প্রধান কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে সাধারণতন্ত্র দিবসে রাজ্যের ট্যাবলো প্রত্যাখ্যান। কলকাতার পাশাপাশি মহারাষ্ট্র, বিহার ও কেরলের ট্যাবলো বাতিল করা হয়েছে। বিরোধীদের বক্তব্য, সিএএ ও এনআরসি নিয়ে বিরোধীতা করায় এই রাজ্যগুলির ট্যাবলো বাতিল করা হয়েছে।

২৯ শে জানুয়ারি শুরু হচ্ছে ৪৪ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা

মোট ১৬টি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চল এবং ৬টি কেন্দ্রীয় মন্ত্রক ওই তালিকা রয়েছে। তালিকায় জায়গা করে নিয়েছে অবিজেপি শাসিত রাজ্যগুলিও। কন্যাশ্রী আন্তর্জাতিক স্তরে সমাদৃত। কন্যাশ্রীকে থিম করেই ট্যাবলো পাঠাতে চেয়েছিল বাংলা। কিন্তু কেন্দ্রের যুক্তি, নতুনত্ব না থাকায় বাতিল করা হয়েছে তাদের ট্যাবলো। তৃণমূলের অবশ্য বক্তব্য, রাজনৈতিক প্রতিহিংসার কারণেই বাংলার ট্যাবলো বাতিল করেছে কেন্দ্র।