Date : 2020-09-26

ক্যাশ, ডেবিট ও ক্রেডিট কার্ড ছাড়াই লেনদেন, এসবিআই-এর নতুন প্রযুক্তি

ওয়েব ডেস্ক: এবার আর ক্যাশলেস কেনাকাটা করতে লাগবে না আর ক্রেডিট কার্ড অথবা ডেবিড কার্ড। কনট্যাক্টলেস ডেবিট ও ক্রেডিট কার্ডের পর এসবিআই নিয়ে এসেছে এসবিআই কার্ড মোবাইল অ্যাপ। দেশের প্রথম এই প্রযুক্তি ব্যবহার করছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআই। এই অ্যাপ ব্যবহার করতে গেলে প্রথমেই ফোন আনলক করতে হবে। এরপর সেটিকে পয়েন্ট অফ সেল টার্মিনালে নিয়ে যেতে হবে পেমেন্ট করার জন্য। এসবিআই ডেবিট কিংবা ক্রেডিট কার্ড থেকে সহজেই টাকা ডেবিট হয়ে যাবে।

এই অ্যাপ ব্যাবহারের ফলে স্কিমিং কিংবা কার্ড ক্লোনিং থেকে রক্ষা পেতে পারেন গ্রাহকরা। লেনদেন ডিজিটাল করার জন্য এসবিআই এই অ্যাপটি নিয়ে এসেছে। এর ফলে যেকোন জায়গায় গ্রাহকদের ক্যাশকার্ড ব্যবহার করতে ক্রেডিট কার্ড ব্যবহার না করেই ক্যাশলেস ট্রাঞ্জাকশনের সুবিধা পাবেন। এই অ্যাপের মাধ্যমে শুধুমাত্র ফোন আনলক করলেই টাকা পেমেন্ট হয়ে যাবে।

২ দিন ধরে বেড়ে চলেছে তাপমাত্রা, আজ বিকেলেই ফের নামবে বৃষ্টি

এই অ্যাপটি ডাউনলোড করতে হবে প্লেস্টোর থেকে।

আজই Jio রিচার্জ করুন! ৩৫৬ দিন মিলবে আনলিমিটেড কল ও ১.৫ জিবি ডাটা!

অ্যাপটি ডাউনলোড করার পর, ফার্স্ট টাইম ইউজারে সাইন ইন করতে হবে। সেখানে ক্রেটিড কার্ড নম্বর, সিভিবি নম্বর, জন্ম তারিখ দিতে হবে। এরপর জেনারেট ওটিপিতে ক্লিক করতে হবে। এবার গ্রাহক রেজিস্টার মোবাইল নম্বরে বা ইমেলে একটি ওটিপি যাবে। এরপর ওটিপি দিয়ে, ডিভাইস নেম দিয়ে ক্লিক করতে হবে প্রোসিড এগেন-এ। এরপর ইউজার আইডিস পাসোয়ার্ড এবং কনফার্ম পাসোয়ার্ডে গিয়ে কনফার্ম করতে হবে। এরপর এম-পিন সেট করতে হবে। এভাবেই অ্যাপটি আপনার মোবাইলে কনেক্ট করে সেই অ্যাপের মাধ্যমে ডেবিড কার্ড বা ক্রেডিট কার্ড ছাড়া ক্যাশলেস ট্রানজাকশন করতে পারেন।