Date : 2020-12-05

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ‘দৈত্য মশা’! নয়া রোগের আশঙ্কা

ওয়েব ডেস্ক: কত বড় আকারের মশা দেখেছেন? হাফ ইঞ্চির বেশি নয় নিশ্চয়ই। কিন্তু মশা আস্ত প্রজাপতির মতো হয়। এও কি সম্ভব! আর্জেন্তিনার করডোবা শহরের জনৈক বাসিন্দার বাড়িতে এমনই মশা দেখতে পাওয়া গেছে। ইজাকুয়েল লোবো নামে একজন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী ২১ জানুয়ারি তারিখে এই মশার ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন। দেখতে মশার মতো হলেও আদৌ কি এই দৈত্যাকার পতঙ্গটি মশা? এই নিয়ে তোলপাড় শুরু হয়েছে সোশ্যাল মিডিয়া জুড়ে। সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী ছবির ক্যাপশনে লিখেছেন তিনি ‘জুমানজি’র থেকে কিছু পেয়েছেন। দৈত্যাকার মশাটির পাশেই পড়ে আছে আরও একটি মশার মতো দেখতে পতঙ্গ। যদিও সেই মশাটি দৈত্যাকার মশাটির থেকে অন্তত ৪ গুন ছোট।

‘এলিয়ান স্পেসশিপ’ ঘুর বেড়াচ্ছে লাহোরের আকাশে! দেখুন ভাইরাল ভিডিও

ছবিটি দেখে নেটিজেনদের মধ্যে অনেকেই মজা করে মশাটিকে ভিন গ্রহের প্রাণী বলেছেন। তবে পাশের ছোট মশাটি ইজিপশিয়ান এডিস মশা বলে মন্তব্য করেছেন। নেটিজেনদের বক্তব্য এই মশাটি ডেঙ্গু, ইয়েলো ফিভার, জিকার মতো মারণ ব্যাধী ছড়ায়। প্রায় প্রজাপতির মতো আকারের এই রহস্যজনক মশা ‘গিলিনিপার’ গোত্রীয় পতঙ্গ। এই ধরনের মশার মতো দেখতে পতঙ্গ অ্যালার্জির ক্ষেত্রে ভয়ঙ্কর আকার ধারণ করতে পারে। এই রহস্যজনক পতঙ্গটিকে ‘সেগি লেগড গিলিনিপার’ গোত্রীয় পতঙ্গ বলা হয়।

দু’বার বাইরে ফেলে দেওয়ার পরেও বাড়ি ফিরে এসেছে পুতুল, ভূতের আতঙ্কে পরিবার

ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানিয়েছেন, এই ধরনের মশা সাধারণত বন্যার জলে হয়। অপেক্ষাকৃত নিচু জায়গায় ডিম পাড়ে ‘সেগি লেগড গিলিনিপার’ গোত্রীয় পতঙ্গরা।ইতিমধ্যে দেড় লাখ লাইক পেয়েছে লোবোর সেই পোস্ট। এদিকে, করডোবা শহরের বাসিন্দারা নতুন রোগের আতঙ্কে জানালা-দরজা বন্ধ করে রেখেছেন। লোবোর পোস্ট-এর নিচে অবশ্য কয়েকজন একই মাপের বা তার থেকে বড় সাইজ-এর মশার ছবি পোস্ট করেছেন। ফলে লোবোর বাড়ির সেই মশা ও অন্যদের পোস্ট করার মশার সত্যতা কতটা জানা যায়নি।