Date : 2020-01-24

স্বস্তির বৃষ্টি নামল অস্ট্রেলিয়ায়, তাপমাত্রা বাড়লে ফের লাগবে আগুন!

ওয়েব ডেস্ক: ভয়ঙ্কর দাবানলের গ্রাসে চলে গিয়েছে অস্ট্রেলিয়ার বিশাল অংশ। দাবানলে জ্বলে পুড়ে শেষ হয়ে গিয়েছে বিস্তীর্ণ বনভূমি। মৃত্যু হয়েছে ৫০ কোটি বন্যপ্রাণীর। অবশেষে বহু প্রতিক্ষার পর বৃষ্টি নেমেছে অস্ট্রেলিয়ায়। তবে দাবানলের ভয়াবহতার তুলনায় সেটা অনেকটাই কম। ভয়ঙ্কর দাবানলে জ্বলতে থাকা কিছুটা মাত্র অংশে বৃষ্টি হয়েছে। তবে বিশেষজ্ঞদের মত, তাপমাত্রা বাড়লে এই আগুন ফের জ্বলে উঠতে পারে। ব্রিটিশ নিউজ চ্যানেল বিবিসি তরফ থেকে জানানো হয়েছে,হালকা বৃষ্টিপাত হয়েছে সিডনি থেকে মেলবোর্ন পর্যন্ত পূর্ব‌ অঞ্চলের উপকূলে। ভয়ঙ্কর দাবানলের লেলিহান শিখায় জ্বলতে থাকা নিউ সাউথ ওয়েলসের কিছু অংশে প্রবল বৃষ্টিপাত হয়েছে।

মাথায় ১৫-১৬ টা সেলাই পড়ল ঐশীর, ১৭ ঘন্টা পর এফআইআর নিল পুলিশ!

তবে অস্ট্রেলিয়ার আবহাওয়াবিদদের মত, আগামী বৃহস্পতিবারের মধ্যে ফের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। তাপমাত্রা বাড়লে ফের বাড়বে আগুন। নিউ সাউথ ওয়েলসের প্রধানমন্ত্রী গ্লেডিস বেরেজিকলিয়ান বৃষ্টি হওয়ায় পরসোমবার সকালে সতর্ক করে বলেছেন আত্মতৃপ্তির কোনো চান্স নেই। জোর কদমে চলবে পুনরুদ্ধারের কাজ।

বইয়ের ১০ পাতা পড়লে সেলুনে পাবেন ৩০ টাকা ছাড়!

যারা গৃহহীন হয়ে পড়েছেন তাদের আশ্রয় দিয়ে সুরক্ষা নিশ্চিত করাই প্রধান উদ্দেশ্য। তাপমাত্রা বাড়লে নিউ সাউথ ওয়েলস, ভিক্টোরিয়ায় আগুন আরও ভয়ানক হতে পারে। অস্ট্রেলিয়ার জাতীয় বিশ্ববিদ্যালয় গুলোতে ও বন্ধের ডাক দিয়েছে কর্তৃপক্ষ ।

ক্যানবেরায় ‘দ্য ন্যাশনাল গ্যালারি অব অস্ট্রেলিয়া’ বন্ধ রাখার ঘোষণা করা হয়েছে দাবানলের জন্য। ভিক্টোরিয়া আবহাওয়া দফতর সতর্কবার্তা দিয়েছে, সোমবার সকালে শহরের বিভিন্ন অঞ্চলে দৃষ্টিসীমা ১ কি মি র নিচে নেমে এসেছে। শুধু নিউ সাউথ ওয়েলস-এই প্রায় ২৪ জনের মৃত্যু হয়েছে। দাবানল নেভাতে প্রায় ৩ হাজার সেনা নিয়োগ করা হয়েছে। ভিক্টোরিয়া ও নিউ সাউথ ওয়েলসে সম্পূর্ণ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে।