Date : 2020-04-08

একটু জল চাই ওদের, বাঁচার আর্তি নিয়ে মানুষকে জড়িয়ে ধরছে ভীত প্রাণীরা….

ওয়েব ডেস্ক: ২ মাস কেটে গেলেও নিভছে না দাবানল। কোনভাবে প্রাকৃতিক দুর্যোগ সামলাতে পারছে না অস্ট্রেলিয়ার রাজ্য সরকার। এতবড় প্রাকৃতিক দুর্যোগ সামাল দিতে পারে একমাত্র প্রবল বৃষ্টি। ইতিমধ্যেই দাবানলে অস্ট্রেলিয়ায় অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হয়েছে ৫০ কোটি বন্যপ্রাণীর। ধ্বংস হয়ে গেছে বিস্তীর্ণ অঞ্চলের বনভূমি। মৃত্যু হয়েছে ৩০ জন মানুষের। দাবানল এখনো বেড়েই চলেছে। ইতিমধ্যেই দেশটির ৬ রাজ্যের ৪টিই দাবানলের কবলে পড়েছে। চারদিক থেকে আগুনের গ্রাসে আটকে পড়ে মৃত্যু হয়েছে অসংখ্য ক্যাঙারুর। কোন মতে পালিয়ে জনবসতির মধ্যে ঢুকে পড়েছে অসংখ্য প্রাণী।

দাবানলের বীভৎস রূপ অস্ট্রেলিয়ায়

অস্ট্রেলিয়ার সাধারণ মানুষের কাছে আশ্রয় নিচ্ছে দুর্গত বন্যপ্রাণীরা। তাদের চিকিৎসা ও খাওয়ারের ব্যবস্থা করে দিচ্ছে মানুষই। বন থেকে পালিয়ে আসা প্রাণীরা মানুষ দেখলেই জড়িয়ে ধরছে।

Woman rescues koala from fire

HERO! A woman rescued a koala caught in the middle of a fire in New South Wales, Australia on Tuesday. The woman said she was going to bring the koala to a hospital.

Posted by CBS 12 News on Tuesday, November 19, 2019

মনস্টার ফুলের সন্ধান ইন্দোনেশিয়ায়

মানুষের কাছে একটু খাবার জল এভাবেই চাইছে। কাতর আর্তিতে মানুষের কাছে বেঁচে থাকার আর্জি জানাচ্ছে তাদের নির্বাক ভাষায়। নিউ সাউথ ওয়েলস রাজ্যে ৩৬ লাখ হেক্টর জমি পুড়ে গেছে যা ইউরোপের দেশ বেলজিয়ামের থেকেও বড়।

অষ্ট্রেলিয়ায় আগুনে পুড়ে যাওয়া ক্যাঙ্গারুর ছবি ভাইরাল ইন্সটাগ্রামে

কুইন্সল্যান্ডে ২ লাখ ৫০ হাজার হেক্টর জমি পুড়ে গেছে। এছাড়া ভিক্টোরিয়া অঙ্গরাজ্যে ৮ লাখ ২০ হাজার হেক্টর বনাঞ্চল পুড়ে গেছে।

এই ভয়াবহ দাবানল মোকাবেলায় সর্বশক্তি নিয়োগ করেছে অস্ট্রেলিয়ার সরকার। তবুও থামছে না আগুনের ভয়াবহতা। দাবানলের সবচেয়ে ভয়ঙ্কর ছবিগুলি ছড়িয়ে পড়ছে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে। মৃতপ্রায় প্রাণীগুলির ছবি দেখে চোখে জল নেটিজেনদেরও। প্রাকৃতিক বিপর্যয় থামানোর জন্য সবরকমভাবে চেষ্টা করলেও এই দাবানল থামাতে প্রবল বৃষ্টির প্রার্থনা করছে অস্ট্রেলিয়া তথা বিশ্বের মানুষ।