Date : 2020-01-24

এক স্যাম….রহমানকে নাম…..

ওয়েব ডেস্ক: ৯০ দশকের শুরুতে বলিউড ফিল্ম ইন্ডাস্ট্রিতে একের পর এক দক্ষিণী ছবির হিন্দি ডাবিং চলছে। তেমনই রমরমে বাজার দক্ষিণী নায়ক-নায়িকা, গায়ক-গায়িকাদের। হিন্দি ছবির উপর হঠাৎই দক্ষিণী ছবির আধিপত্য! একের পর এক রোজা, বম্বে, রঙ্গিলা, হামসে হ্যায় মুকাবিলা, দিল সে ছবিতে বলিউডি বেহালা, পিয়ানোর চেনা সুরে লেগেছিল অদ্ভুত মুর্ছনা। যে সুর এখনও ভুলতে পারেনি ৯০ দশকের প্রজন্ম। মহাপুরুষ, সঙ্গীতজ্ঞরা বলেন সুরেই মোহিত হন ঈশ্বর। নামের মধ্যেই যেন রয়েছে পয়গম্বরের সেবাকর্মের উদ্দেশ্য সাধনের বাণী, আর সেই নাম ছড়িয়ে পড়বে না বিশ্বের দরবারে, তা কখনও হয়? আল্লা রাখা রহমান এই নামে গোটা একটা রাস্তা রয়েছে কানাডায়।

একনামে বর্তমান ভারতবর্ষের সেরা সঙ্গীতজ্ঞ হিসেবে পরিচিত তিনি। ১৯৬৭ সালের ৬ জানুয়ারি মাদ্রাজের এক সঙ্গীতজ্ঞ পরিবারে জন্মগ্রহণ করেন এ এস দিলীপ কুমার। মাদ্রাজের নাম এখন চেন্নাই, এ এস দিলীপ কুমারের নামও বদলে হয়েছে এ .আর.রহমান। মাত্র ৪ বছর বয়সে বাবা বিখ্যাত তামিল সঙ্গীত পরিচালক আর কে শেখরের হাত ধরে সঙ্গীতের সঙ্গে যোগসূত্র তৈরি হয় তাঁর। সঙ্গীতের নেশায় বুঁদ হয়ে থাকা এ.আর রহমান মাত্র ৯ বছর বয়সে পিতৃহারা হন। কঠিন বাস্তবের মুখোমুখি হতে হয় তাঁকে। বাবার সঙ্গীত যন্ত্রগুলো ভাড়া দিয়ে কোনোমতে দিন কাটছিল তাদের।

দাদা সাহেব ফালকে পুরষ্কারে ভূষিত হলেন বিগ বি

মা কারীমার তত্ত্বাবধায়নেই বেড়ে উঠছিলেন তিনি। ১১ বছর বয়সে কিবোর্ড বাদক হিসেবে ইলায়ারাজার দলে যোগ দেন তিনি। কাজকর্মের ভিড়ে কখন হারিয়ে যায় পাঠ্যপুস্তক। এ.আর রহমান ওরফে দিলীপ বিভিন্ন অর্কেস্ট্রা দলের সাথে বিশ্বভ্রমণে বেরিয়ে পড়েন। সিনথেসাইজারের প্রতি ছিল তাঁর বিশেষ আকর্ষণ। গীতিকার, সুরকার ও সঙ্গীত পরিচালক এ আর রহমানকে অনেকেই ভালবেসে মোজার্ট অব মাদ্রাজ নামে ডাকেন। তার জীবনের অন্যতম অর্জন আসে ২০০৯ সালে। ওই বছর ৮১তম অস্কার আসরে ড্যানি বয়েলের আলোচিত সিনেমা ‘স্লামডগ মিলিনিয়র’র মিউজিক কম্পোজার হিসেবে সেরা অরিজিনাল মিউজিক স্কোর ও সেরা অরিজিনাল সং ‘জয় হো’র জন্য ডাবল অস্কার জেতেন।

মাথায় ১৫-১৬ টা সেলাই পড়ল ঐশীর, ১৭ ঘন্টা পর এফআইআর নিল পুলিশ!

শুধু অস্কার নয়, তারই স্বীকৃতির ঝুলিতে যুক্ত হয়েছিল মণি রত্নমের ‘রোজা’ সিনেমার দুটি গানের জন্য দুটি গ্র্যামি অ্যাওয়ার্ড। জিতেছেন একটি বাফটা, গোল্ডেন গ্লোব, চারটি ন্যাশনাল অ্যাওয়ার্ড ও ফিল্মফেয়ারসহ অসংখ্য পুরস্কার। আজ ৬ জানুয়ারি ৫৩ বছর বয়সে আর প্লাসের শ্রদ্ধা সঙ্গীত জগতের মহারথী এ.আর রহমানকে। সঙ্গীত যার কোন ধর্ম, জাত, বর্ণ হয় না। তাই ৯০দশকের সুরের সম্রাটের জন্মদিনে আজকের দিনটা না হয় থাক “রহমানকে নাম”।