Date : 2020-09-29

সরকারী চাকরিতে সংরক্ষন মৌলিক অধিকার নয় জানাল সুপ্রীম কোর্ট

ওয়েব ডেস্ক : সরকারী চাকরির ক্ষেত্রে সংরক্ষনের অধিকার মৌলিক নয়।একটি মামলার পর্যবেক্ষনে এমনটাই রায় শীর্ষ আদালতের।সুপ্রিম কোর্ট জানিয়েছে যে কোন আদালতই সংরক্ষনের বিষয়ে রাজ্যকে নির্দেশ দিতে পারে না।সংরক্ষনের বিষয়টি রাজ্যেরই বিবেচনাধীন।বিচারক এল নাগেশ্বরা রাও ও হেমন্ত গুপ্তার ডিভিশন বেঞ্চের এমনটাই জানিয়েছেন।উত্তরাখন্ডের পূর্ত দফতরের অ্যাসিস্টান্ট ইজ্ঞিনিয়ার পদে নিয়োগকে কেন্দ্র করে তপশীলি জাতির পক্ষ থেকে দায়ের হওয়া একধিক মামলার পরিপ্রেক্ষিতে এমনটাই জানাল সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন : আসছে করোনার টিকা! চিনকে চিন্তামুক্ত করতে পারে ভারতীয় গবেষক

২০১২ সালের উত্তরাখণ্ড হাইকোর্টের রায়কে খারিজ করে সুপ্রিম কোর্ট জানিয়েছে যে, এ বিষয়ে কোন সন্দেহ নেই যে রাজ্য সংরক্ষনের জন্য বাধিত নয়। এমন কোন সাংবিধানিক অধিকার নেই যেখানে একজন পদোন্নতির ক্ষেত্রে সংরক্ষনের দাবি করেন। সংরক্ষনের দাবির জন্য এমন কোন নির্দেশিকা রাজ্যকে জারি করা যায় না। যদিও মামলাকারী দের পক্ষ থেকে কপিল সিব্বল, দুষম্ন ডাভে জানান যে সংবিধানের 14(4) এবং 16(4)A অনুযায়ী রাজ্যের দায়িত্ব তপশীলি জাতিভুক্ত মানুষদের সহায়তা করা।যদিও শীর্ষ আদালতের মন্তব্য, যদিও এই অনুচ্ছেদগুলি সেই ক্ষমতা প্রদান করে তবে সংরক্ষন কার্যকারী করার বিষয়টি একান্তই রাজ্যের বিবেচনাধীন বিষয়।এর পাশাপাশি শীর্ষ আদালতের মন্তব্য, রাজ্যকে কখনও সরকারী পদে পদোন্নতির ক্ষেত্রে সংরক্ষনের নির্দেশ দেওয়া যায় না।এবং রাজ্যও সরকারী পদে পদোন্নতির ক্ষেত্রে তপশীলি জাতি সংরক্ষনের ব্যবস্থা করতে বাধ্য নয়।তবে এর পাশাপাশি কোর্টের পক্ষ থেকে এও জানানো হয়েছে যে উপযুক্ত তথ্যের ভিত্তিতে রাজ্যকেই সংরক্ষনের ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে।যাতে ভবিষ্যতে সংরক্ষন নিয়ে কোন সমস্যা দেখা দিলে রাজ্যের কাছে উপযুক্ত তথ্য থাকে সেই দাবিকে প্রতিষ্ঠিত করার।

আরও পড়ুন : কল খুলবেন সাবধানে, জলের বদলে পড়ছে মদ!

বিশেষ সুবিধাভোগী(ক্রিমি লেয়ার) তপশিলী জাতিভুক্তদের সংরক্ষন নিয়ে সুপ্রিম কোর্টে ইতিমধ্যেই স্থগিত রয়েছে একটি মামলা।২০১৮ সালে ৫ জনের বেঞ্চ জানিয়েছেন যে সরকারী চাকরির ক্ষেত্রে বিশেষ সুবিধাভুক্ত মানুষেরা সংরক্ষনের যোগ্য নন।গত বছর ডিসেম্বরে এই আদেশ বিবেচনার জন্য সাত বিচাপতি যুক্ত বেঞ্চকে অনুরোধ জানায় কেন্দ্র।