Date : 2020-09-27

ট্রেনের আপার বার্থের আসন সংরক্ষিত মহাকালের জন্য! চলছে দেদার পুজোপাঠ

ওয়েব ডেস্ক: রবিবার চালু হল কাশী মহাকাল এক্সপ্রেস। বারানসী থেকে সবুজ পতাকা দেখিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মহাকাল এক্সপ্রেসের যাত্রার শুভ সূচনা করেন। কিন্তু চালু হওয়ার প্রথম দিন থেকেই বিতর্কের মুখে পড়েছে এই দূরপাল্লার ট্রেনটি। কাশী মহাকাল এক্সপ্রেসের একটি কামরার আপার বার্থ সংরক্ষণ করে মহাদেবের ছবি রেখে শুরু হয়েছে পুজোপাঠ। এমন ঘটনায় বিতর্কে জড়িয়েছে ভারতীয় রেল। যাত্রা শুরুর দিন পুজোপাঠ করেই শুরু হয়েছিল, প্রতিদিন চলবে না পুজো এমনটাই জানানো হয়েছিল ভারতীয় রেলের তরফে। ওই ট্রেনের বি৫ কোচের ৬৪ নম্বর আসনটি সংরক্ষিত করা হয়েছে মহাকালের নামে। ছোটখাটো মন্দির বানিয়ে রীতিমতো চলছে ধুপধুনো সহযোগে পুজোপাঠ। পুজোয় অংশ নিচ্ছেন রেলকর্মীরা।

আগামীকাল শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা, ৪২ ব্লকে বন্ধ ইন্টারনেট

এই ঘটনার কথা শুনে AIMIM-এর প্রধান তথা হায়দরাবাদের সাংসদ আসাদুদ্দিন ওয়েইসি ভারতীয় সংবিধানের প্রস্তাবনা একটি ছবি তুলে প্রধানমন্ত্রীকে ট্যুইট করে ঘটনার কথা জানান। ভারতীয় রেলের কোন একটি ট্রেন এভাবে ধর্মীয় থিম নিয়ে চলতে পারে না। খোদ প্রধানমন্ত্রীর কেন্দ্রে এমন ঘটনায় রীতিমতো বিতর্ক শুরু হয়েছে।

‘আমার প্রথম নায়ক’ ট্যুইট করলেন মাধুরী দীক্ষিত

শিবরাত্রী আসতে আর মাত্র দু-তিন দিন বাকি। মধ্যপ্রদেশে ইন্দোরের কাছে ওঙ্কারেশ্বর, উজ্জয়িনীর মহাকালেশ্বর, এবং উত্তরপ্রদেশে বেনারসের কাশী বিশ্বনাথ – এই তিনটি জ্যোতির্লিঙ্গের মধ্যে সংযোগ স্থাপন করবে এই নতুন ট্রেন।

এই ট্রেন চালু হওয়ায় অসংখ্য মানুষের সুবিধা হবে। তেজস এক্সপ্রেসের পর এটি দ্বিতীয় কর্পোরেট ট্রেন।মহাদেবের থিম-ভিত্তিক এই ট্রেনের পর আসবে রামায়ণের থিম-সম্বলিত একটি ট্রেন, যা সারা ভারত জুড়ে চালু হবে আগামী মাস থেকে। দেশজুড়ে ধর্মীয় পর্যটনকে গুরুত্ব দিতে এইধরনের ধর্মীয় থিম ভিত্তিক ট্রেন চালু করছে সরকার, এমনটাই মত প্রকাশ করেছেন অনেকেই। রেল সূত্রে খবর, ট্রেনে ভক্তিগীতি বাজানো হবে। যাত্রীরা পাবেন নিরামিষ খাবার।