Date : 2020-04-08

সূর্যের জন্মের আগেও কঠিন পদার্থ ঘুরে বেড়াত ব্রহ্মাণ্ডে

ওয়েব ডেস্ক: সৌরজগৎ-এর সূর্য সৃষ্টির আগেও ছড়িয়ে ছিল অসংখ্য কঠিন পদার্থ। উল্কাপিণ্ড পরীক্ষা করতে গিয়ে এবার তেমনই এক পদার্থের হদিস মিলল। বিজ্ঞানীদের ধারণা ৫০০ কোটি বছর আগে ব্রহ্মাণ্ডের তীব্র তাপমাত্রায় কোন কঠিন পদার্থই টিকে থাকা সম্ভব ছিল না। প্রচণ্ড তাপে পদার্থটি গলে বাষ্পীভূত হয়ে যাওয়ার বদলে কঠিন অবস্থাতেই ছিল এবং এখনও তা কঠিন অবস্থায় রয়েছে। ৫১ বছর আগে উত্তর মেক্সিকোতে আছড়ে পড়া একটি উল্কাপিণ্ডের পরীক্ষা নিরীক্ষা করে এই বিরল পদার্থটির হদিশ পেয়েছেন বিজ্ঞানীরা। ১৯৬৯ সালে অ্যালেন্দে নামে একটি উল্কাপিণ্ড আছড়ে পড়ে পৃথিবীতে আছড়ে পড়ে। ব্রহ্মাণ্ডের আদিতম পদার্থকে বলা হয় ‘প্রি সোলার গ্রেইনস’। উল্কাপিণ্ডটির মধ্যে সাদাটে রঙের কিছু পদার্থ দেখতে পাওয়া গেছে। পদার্থটি কি দিয়ে তৈরি সেই নিয়ে ধন্দ ছিল। আর তাই ওই পদার্থটির নাম দেওয়া হয়েছিল ‘কিউরিয়াস মারি’।

বিদায় উইন্ডোজ সেভেন, মিলবে না আর কোন আপডেট

দু’-দু’বার নোবেল পুরস্কারজয়ী রসায়নবিদ মারি ক্যুরির স্মরণে। রাসায়নিক বিশ্লেষণের পর জানা গেছে ধাতুটি আসলে অ্যালুমিনিয়াম ও ক্যালশিয়ামের একটি যৌগ। আর তার মধ্যে রয়েছে সিলিকন ও কার্বনের একটি যৌগ- সিলিকন কার্বাইড। যা রয়েছে আদ্যোপান্ত কঠিন অবস্থায়। ব্রহ্মাণ্ডে যার সৃষ্টি হয়েছিল সূর্যেরও জন্মের আগে। আজ থেকে অন্তত ৫০০ থেকে ৫৫০ কোটি বছর আগে। ৫১ বছর আগে পৃথিবীর বুকে আছড়ে পড়া অ্যালেন্দে উল্কাপিণ্ডটি রাখা আছে শিকাগো ফিল্ড মিউজিয়ামের ‘প্রিৎজকার সেন্টার ফর মেটিওরিটিক্স অ্যান্ড পোলার স্টাডিজ’-এ।

হোয়াটস অ্যাপে এলো ‘ডার্ক মোড’ ফিচার, জেনে নিন কিভাবে চালু করবেন

এই উল্কাপিণ্ডটি এর আগেও খবরের শিরোনাম হয়েছিল। বেশ কয়েক বছর আগে যখন তার খাঁজে আটকে থাকা পদার্থটি সম্পর্কে বিন্দুবিসর্গ না জানা সত্ত্বেও তার নামকরণ করা হয়েছিল দু’-দু’বার নোবেল পুরস্কারজয়ী রসায়নবিদ মারি ক্যুরির নামে।সূর্যের জন্মের আগে নেবুলার কোনও কোনও জায়গায় হয়তো এমন তাপমাত্রা ছিল, যাতে সিলিকন কার্বাইডের মতো কঠিন পদার্থ সৃষ্টির পর তা কয়েকশো কোটি বছর ধরে স্থায়ী হতে পারে। এর থেকে প্রমাণ হয়, সূর্যের জন্মের আগেও কিছু কঠিন পদার্থের সৃষ্টি হয়েছিল।