Date : 2021-10-24

কঠিন প্রয়াসের পর চাঁদের কক্ষপথে প্রবেশ করল চন্দ্রযান-২…

ওয়েব ডেস্ক: অবশেষে চাঁদের কক্ষপথে পদার্পন করল চন্দ্রযান-২। যান্ত্রিক ত্রুটির বাধা পেরিয়ে ২২ শে জুলাই পৃথিবী ছেড়ে চাঁদের উদ্দেশ্যে পাড়ি দেয়। শ্রী হরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে উৎক্ষেপনের পর চাঁদের উদ্দেশ্যে পরিকল্পনা মাফিক রওনা দেয় চন্দ্রযান-২। ইসরোর চেয়ারম্যান ডাঃ কে শিভান জানান, ১৪ আগস্ট পৃথিবীর কক্ষপথ ছেড়ে বেড়িয়ে গিয়েছে চন্দ্রযান-২। ট্রান্স লুনার বার্নের মাধ্যমে পৃথিবীর কক্ষপথ ছেড়ে চাঁদের কক্ষপথে ধিরে ধিরে প্রবেশ করে সে।

চাঁদের কক্ষপথে প্রবেশ করা ছিল বেশ কঠিন ব্যাপার। ইসরোর তরফে জানানো হয়েছে চন্দ্রযান-২-এর গতিবেগ ঠিক ছিল বলেই এটা সম্ভব হয়েছে। প্রায় ৬ দিনব্যাপী ‘ট্রান্স-লুনার ইনসার্শন’-এর মাধ্যমে ধিরে ধিরে চাঁদের কক্ষপথে প্রবেশ করে চন্দ্রযান-২। সঠিক গতিবেগ না থাকলে চন্দ্রযান-২ চাঁদের কক্ষপথে প্রবেশ করে অভিকর্ষ বলের কারণে আছড়ে পড়তে পারত। পৃথিবী থেকে চন্দ্রযান-২এর দূরন্ত যত বেড়েছে ততই পৃথিবীর অভিকর্ষ বল কমেছে চন্দ্রযান-২এর উপর।

আরও পড়ুন : SAIL এর বিশেষ স্টীলেই চাঁদে পাড়ি বাহুবলীর

আপাতত চাঁদের কক্ষপথে প্রবেশ করে চন্দ্রযান-২ ১৫ দিন ধরে ঘুরে যাবে কক্ষপথে। সব ঠিক থাকলে আগামী ৭ সেপ্টেম্বরের মধ্যে চাঁদের মাটিতে পা রাখবে চন্দ্রযান-২।প্রশ্ন হল চন্দ্রযান-২ চাঁদের কক্ষপথে পৌঁছানো নিয়ে এত চিন্তিত কেন ছিলেন বিজ্ঞানীরা। ইসরোর তরফে জানানো হয়, চাঁদের কক্ষপথে চন্দ্রযান-২ পৌঁছনোর সময় গতিবেগ যদি কম বা বেশি থাকত তাহলে কক্ষপথ থেকে ছটকে গিয়ে মহাশূন্য হারিয়ে যেত চন্দ্রযান-২।

আরও পড়ুন: চাঁদে ৫ একর জমি কেনার দাবি হায়দ্রাবাদের এই জ্যোতিষের

গতিবেগ নিয়ন্ত্রণের জন্য অল্প জ্বালানি খরচ করে ধিরে ধিরে চাঁদের কক্ষপথে অগ্রসর হয়েছে চন্দ্রযান-২। ঘরির কাটার বিপরীতে ঘুরে চাঁদের কক্ষপথের দিকে এগিয়ে গেছে চন্দ্রযান-২। এবার শুরু হবে অবতরনের প্রক্রিয়া। চেয়ারম্যান কে শিবন সাংবাদিকদের জানিয়েছিলেন, “প্রথমেই গতি থামাতে হবে চন্দ্রযানের। এতদিন তার অনবোর্ড প্রপালশন হয়েছে গতি বাড়ানোর জন্য। এবার গতি কমানোর জন্য। কারণ, এবার থেকে উল্টো পথে পাক খেতে হবে তাকে।”

আরও পড়ুন: সব প্রতিক্ষার অবসান, চাঁদে পাড়ি দিল চন্দ্রযান-২, দেখুন ছবি

অনবোর্ড প্রপেলেশন কমিয়ে চন্দ্রযান-২ তার বর্তমান গতি কমিয়ে উল্টোপথে প্রদক্ষিণ শুরু করবে। চন্দ্রযানের গতি শূন্য হলে তবেই চাঁদের নিয়ম অনুযায়ী তার কক্ষপথে পাক খেতে শুরু করবে চন্দ্রযান-২। চাঁদের আশেপাশে ৫ বার পাক খেয়ে তবেই চাঁদের মাটিতে পা দেওয়ার অন্তিম প্রক্রিয়া শুরু করবে চন্দ্রযান-২।