Date : 2024-04-20

ভাইয়ের সমৃদ্ধির জন্য হাতে রাখী বাঁধার সময় এই মন্ত্রটি অবশ্যই বলুন….

ওয়েব ডেস্ক: রাখী পূর্ণিমা বন্ধনের উৎসব। হিন্দু শাস্ত্রে শ্রাবণ মাসের পূর্ণিমা তিথিকে কেন্দ্র করে অনেক পৌরাণিক কাহিনী প্রচলিত আছে। মহাভারতে বর্ণিত আছে, একবার শ্রী কৃষ্ণের হাতে আঘাত লেগেছিল। আর সেই আঘাতে পঞ্চ পাণ্ডবের রক্তক্ষরণ হতে শুরু করে। পঞ্চস্বামীর রক্তক্ষরণ দেখে চিন্তায় পড়ে যান তাঁদের স্ত্রী দ্রৌপদী। তৎক্ষনাৎ নিজের বস্ত্রের একটি খন্ডাংশ দিয়ে তিনি শ্রী কৃষ্ণের আগাত প্রাপ্ত স্থানে বেঁধে দেন।

কিছুক্ষণের মধ্যেই পঞ্চপাণ্ডেবের রক্তক্ষরণ বন্ধ হয়ে যায়। শ্রী কৃষ্ণ দ্রৌপদীর ব্যবহারে অভিভূত হয়ে তাঁকে নিজের ভগিনীর সম্মান দেন এবং ভাই এবং ভগিনীর বন্ধনের এই দিনটিকে রাখী বন্ধন উৎসব বা রাখী পূর্ণিমা রূপে পালন করতে বলেন।

সারা বছর ভাই-বোনেরা অপেক্ষা করে থাকেন এই দিনটির জন্য। এই দিনেই ভাইয়ের মঙ্গলকামনায় পবিত্র সুতোয় তৈরি রাখী বেঁধে দেন বোন ও দিদিরা।

আরও পড়ুন : এই রহস্যময় “দোলনা” আসলে পৃথিবীর দুই দোলনকাল

সেই বৈদিক যুগ থেকে পালিত এই উৎসবকে মানব বন্ধনের উৎসব রূপে পালন করেছিলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। শুক্লযজুর্বেদ মন্ত্র অনুসারে ‘রাখি বন্ধন’ উৎসবের আগে শ্রাবণ পূর্ণিমার দগিন ব্রহ্মঋষিদের উদ্দেশে তর্পণ করার পরম্পরা চলে আসছে ।

আরও পড়ুন : ১৫০ বছর পর গুরু পূর্ণিমার চাঁদে গ্রহণ, কু-প্রভাব তাড়াতে এগুলি অবশ্যই করুন

আর গুরু পরম্পরার প্রথা অনুযায়ী ওই দিন সনাতন ধর্মী মানুষজন এবং বৈদিক গুরুরা নিজের শিষ্যদের সঙ্গে সমুদ্র, নদী কিংবা সরোবরের পাশে বসে তাঁর আত্মশুদ্ধি করেন।

আর সেই হেতু তাঁদের হাতে পরিয়ে দেন একটি পবিত্র সুতো । সে নিয়ম তো বহু যুগ ধরে চলে আসছে । অনেকেই আছেন ভাইয়ের হাতে এই দিনে রাখী অবশ্যই বাঁধেন কিন্তু কোন মন্ত্রোচ্চারণ করেন না।

আরও পড়ুন : আজ বিপত্তারিণী ব্রত, এই মন্ত্র জপ করুন

ভাইয়ের দীর্ঘ সমৃদ্ধি কামনার্থে তাদের উচিৎ অবশ্যই এই মন্ত্রটি পাঠ করা। ‘ওঁ ত্রায়ুষম জমদগ্রে: কশ্যপস্য ত্রায়ুষম । যহেবেষু ত্রায়ুষম তন্ত্রো অস্তু ত্রায়ুষম। রাখী পরানোর সময় এই মন্ত্রের উচ্চারণে অব্যর্থ ফল পাবেন।