Date : 2019-09-19

গাড়ির কাগজপত্র দেখার সময় সেই মুহুর্তের ভিডিও করতে বাধা দিতে পারবে না ট্রাফিক পুলিশ…

ওয়েব ডেস্ক: মোটর ভেহিক্যাল আইনের পুনর্নবীকরণের পর থেকেই দেশের বিভিন্ন জায়গায় ইতিমধ্যেই শুরু হয়েছে পুলিশের ধরপাকড়। তার জেরে কখনও ২৬ হাজারের অটোর ফাইন দিতে হচ্ছে ৪৭ হাজার ৫০০ টাকা, আবার এমনও শোনা যায় হেলমেট, লাইসেন্স না থাকায় ফাইন দিতে হয়েছে ২৩০০০ টাকা অথবা এমনও শোনা যায় যে নতুন নিয়ম চালু হতে না হতেই ধরপাকড় শুরু করে ৩৯০০ টাকার চালান কাটছে দিল্লি পুলিশ

মোটর ভেহিক্যালসের এতো আইনের গোলকধাঁধাতে সবগুলো নিজের মনে ঠোঁটস্থ করে রাখাটা বেশ কঠিন একটা বিষয়। কিন্তু কখনও রাস্তাঘাটে কোনও কারণে আপনি এরকম কোনো পরিস্থিতিতে যদি পড়েন, যেখানে আপনাকে ট্রাফিক পুলিশ কি কেস দিচ্ছেন বা কি কারণে এত টাকার চালান হাতে ধরিয়ে দিচ্ছে তার কারণ আপনি কিছুই খুঁজে পাচ্ছে না।

তাহলে সেই মুহুর্তের ভিডিও করে রাখতে পারেন। সেই ভিডিও থামাতে বলার অধিকার থাকবে না কোনও ট্রাফিক পুলিশেরই, এমনই একটি আইন পাশ হল সম্প্রতি। অনুভব সিনহা নামক একজন অ্যাক্টিভিস্ট এমন একটি আর.টি.আই. ফাইল করলেন একজন মোটর ভেহিক্যালের মালিক হিসেবে। সেই আর.টি.আই. এর উত্তরে জানানো হয় ভিডিও করাটা কোনও অন্যায়ের মধ্যে পড়বে না।

বরং কারণ বেশ কিছুদিন ধরেই অতিরিক্ত পরিমাণ টাকা নেওয়ার অভিযোগও আসছে দেশের বিভিন্ন প্রান্ত থেকে। প্রতি বছর সারা দেশে প্রায় ১.৫ লক্ষ্য মানুষ পথদুর্ঘটনায় মারা যায়। এই সংখ্যাটি কমাতেই নতুন নিয়মগুলিতে বেশি করে জোর দেওয়া হচ্ছে।