Date : 2019-08-23

আইএসসি-তে চতুর্থ হয়ে একদিনের জন্য বাবার বস হল মেয়ে…

কলকাতা: গড়িয়াহাটের অ্যাডিশনাল ওসি রাকেশ কুমার সিং-এর মেয়ে রিচা সিং। সদ্য আইএসসি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে, আর তাতেই দেশের মধ্যে ৯৯ শতাংশ নম্বর পেয়ে চতুর্থ স্থান দখল করে নিয়েছে মেধাবী রিচা। তার সাফল্যে খুশি হয়ে কলকাতা পুলিশ কমিশনার তাকে একদিনের জন্য ডিসি হওয়ার প্রস্তাব দেয়। তার সাফল্যে কলকাতা পুলিশের পক্ষ থেকে অভিনব এই পুরস্কার ঘোষণা করা হয়।

রিচার দুর্দান্ত সাফল্যে একদিনের জন্য চেয়ার ছেড়ে দেন খোদ তার বাবার বস। একদিনের জন্য এই পদ পেয়ে স্বভাবতই অভিভূত হয়েছেন রিচা। এই পুরস্কারে সে আপ্লুত হয়ে বলে, এমনটা যে কখনও হতে পারবে তা ভাবিনি। বাবা সারাদিন অফিসের কাজে ব্যস্ত থাকেন। অফিসের নির্দিষ্ট সময় নেই।

কাজের চাপে বাবার সঙ্গে দেখা হয়না তার। তাই একদিনের জন্য বাবার বস হতে পেরে বাবাকে তাড়াতাড়ি বাড়ি ফিরে যাওয়ার নির্দেশ দেন রিচা। রাকেশবাবু ডিসির নির্দেশ শুনতে অভ্যস্ত। হাজার হোক বসের কুর্শি থেকে আসা নির্দেশ তিনি কিভাবে অমান্য করতে পারেন? মেয়ের নিরাপত্তারক্ষীর দায়িত্বও পালন করতে হল তাকে। স্বভাবতই এ ছিল রাকেশ বাবুর কাছে এক অন্য অনুভুতি।

রিচা এ দিন উপনগরপালের দায়িত্ব সামলে বললেন, “আমি সমাজতত্ত্ব বা ইতিহাস নিয়ে পিএইচডি করতে চাই। আইএএস হওয়ারও ইচ্ছে রয়েছে।” এদিন কলকাতা পুলিশের পক্ষ থেকে তাকে পুষ্প স্তবক দিয়ে সম্মান জানানো হয়। ডিসি (এসইডি) কল্যাণ বন্দ্যোপাধ্যায় এ দিন বলেন, রিচার মতো মেয়েকে কলকাতা পুলিশ কুর্নিশ জানায়। আগামী দিনে তার উজ্বল ভবিষ্যৎ কামনা করি।