Date : 2024-05-26

Indian Railway : ৩ টাকায় রেলের খাবার! ভাবা যায়

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক- রেলের যাত্রীদের খাবারের মান সঠিক রাখতে IRCTC-র তরফ থেকে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। বদল আনা হয়েছে খাবারের তালিকাতেও। তবে যাত্রীদের সাধ্য ও সুবিধার কথা ভেবে রেলের তরফ থেকে নেওয়া হচ্ছে বিশেষ উদ্যোগ। জেনারেল কামরার যাত্রীদের কথা ভেবেই এই উদ্যোগ নিয়েছে রেল কর্তৃপক্ষ। বিভিন্ন স্টেশনে বসানো হচ্ছে খাবারের বিশেষ স্টল। একদম নূন্যতম দামে যাত্রীরা নিজেদের পছন্দের খাবার কিনতে পারবে এই স্টলগুলি থেকে। মাত্র ৩ টাকা খরচ করলেই পাওয়া যাবে প্যাকেজড পানীয় জল।

২০০ এমএল পরিশ্রুত পানীয় জলের গ্লাসও পাওয়া যাবে মাত্র ৩ টাকায়। ২০ টাকায় পাওয়া যাবে বিভিন্ন ধরনের খাবার। ২০ টাকার খাবারের তালিকায় থাকছে সাত পিস পুরি, আলুর দম সঙ্গে আচার। থাকছে লেমন রাইসের সঙ্গে আচার। কার্ড রাইসের সঙ্গে আচার। ডাল-খিচুড়ি, সঙ্গে আচার। এই রকম আরও কত কি! জেনারেল কামরার যাত্রীদের কথা মাথায় রেখেই খাবারের দাম ও তালিকা নির্বাচন করা হয়েছে। তবে স্লিপার, এসি সমস্ত যাত্রীরাই এই সুবিধা উপভোগ করতে পারবে। শুধু স্টেশনে নয়, ট্রেনে সফরকালেও এই সুবিধা পাওয়া যাবে।

এরাজ্যে আপাতত হাওড়া, বর্ধমান, রামপুরহাট, মালদা, দুর্গাপুরসহ পূর্ব রেলের বিভিন্ন স্টেশনে এই স্টলের সুবিধা পাওয়া যাবে। এই স্টল গুলি চালু হওয়ার পর কেমন সাড়া পাওয়া যায় দেখে আগামী দিনে অন্যান্য স্টেশনগুলিতেও এই স্টল চালু করার পরিকল্পনা নেওয়া হয়েছে। ২০ টাকার তালিকার খাবার ছাড়াও থাকছে বিশেষ কম্বো মিলের ব্যবস্থাও। স্টেশন বা এলাকা বিশেষে আঞ্চলিক খাবারের তালিকা দিয়ে সাজানো থাকবে এই কম্বো মিল। সেই দামও একেবারে যাত্রীদের নাগালের মধ্যে। মাত্র ৫০ টাকাতেই পাওয়া যাবে পছন্দের কম্বো মিল। ফলে ট্রেনের খাওয়া দাওয়া নিয়ে আর ভাবতে হবে না জেনারেল কামরার যাত্রীদের। এই স্টল গুলি থেকেই স্বল্প মূল্যে পাওয়া যাবে পছন্দের আহার।

আরো পড়ুন: দৈনিক রাশিফল , ২৯ এপ্রিল, ২০২৪ সোমবার