Date : 2024-04-27

টিকা তালিকায় বিভ্রাট

পৌষালী সেনগুপ্ত , নিউজ ডেস্কঃ নরেন্দ্র মোদী, অমিত শাহ, প্রিয়াঙ্কা চোপড়া, সোনিয়া গান্ধী- প্রত্যেকেই সম্প্রতি বিহারে গিয়ে করোনার টিকা নিয়েছেন। এভাবেই চমকে দিয়েছে সে রাজ্যের এক স্বাস্থ্যকেন্দ্রের টিকাকরণের তালিকা। ভ্যাকসিন দেওয়ার নামে কীভাবে ভুয়ো তথ্য নথিভুক্ত করা হচ্ছে, ফের তারই প্রমাণ মিলল হাতেনাতে।ঘটনা বিহারের আরওয়াল জেলার। কর্পি কমিউনিটি স্বাস্থ্যকেন্দ্র থেকে ভ্যাকসিনেশনের পোর্টালে যে তথ্য আপলোড করা হয়েছে, সেখানেই দেখা যাচ্ছে নরেন্দ্র মোদী থেকে প্রিয়াঙ্কা চোপড়ার নাম। তালিকায় রয়েছেন অক্ষয় কুমারও। একই পাতায় পরপর এমন বিশিষ্ট জনদের টিকা নেওয়ার তালিকার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই শোরগোল পড়ে যায়। খবর কানে পৌঁছাতেই নড়েচড়ে বসেন প্রশাসনিক কর্তারা।

কীভাবে এমন ভুয়ো তালিকা তৈরি হল, তার তদন্তের নির্দেশ দেওয়া হয়।ঘটনায় এখনও পর্যন্ত দু’ জনকে সাসপেন্ড করা হয়েছে বলে জানা গিয়েছে। এই দুই অভিযুক্ত ওই স্বাস্থ্যকেন্দ্রের কম্পিউটারে ডেটা অপারেটর হিসেবে নিযুক্ত ছিলেন। স্বাভাবিক ভাবেই টিকাকরণ সংক্রান্ত তথ্যের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠেছে। কাঠগড়ায় তোলা হয়েছে প্রশাসনকে।

জেলাশাসক জে প্রিয়দর্শিনী জানান, ভুয়ো ডেটা এন্ট্রির ঘটনা কীভাবে ঘটল এবং এর নেপথ্যে কে বা কারা যুক্ত, তা খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে। তাঁর কথায়, “এটি নিঃসন্দেহে গম্ভীর সমস্যা। আমরা সুষ্ঠুভাবে টেস্টিং এবং টিকাকরণের ব্যবস্থার আপ্রাণ চেষ্টা করে চলেছি। কিন্তু তার মধ্যে এমন প্রতারণা মেনে নেওয়া যায় না। সম্প্রতি ডেটা খতিয়ে দেখতে গিয়েই এই তথ্য সামনে আসে। শুধু কর্পি নয়, সমস্ত স্বাস্থ্যকেন্দ্রের দিকেই আমাদের নজর থাকবে। এই ঘটনায় এফআইআর দায়ের করা হবে। অভিযুক্তকে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হবে।”বিহারের স্বাস্থ্যমন্ত্রী মঙ্গল পাণ্ডে জানাচ্ছেন, তাঁর দপ্তরে খবর পৌঁছতেই দুই কম্পিউটার অপারেটরকে সাসপেন্ড করা হয়েছে। এই ধরনের প্রতারণা যে বরদাস্ত করা হবে না, তা সাফ জানিয়ে দেন তিনি।