Date : 2022-10-05

তৃতীয় পর্যায়ের পরীক্ষার জন্য ছাড়পত্র পেল ভারত বায়োটেকের বুস্টার টিকা

রিমা দত্ত, নিউজ ডেস্ক : তৃতীয় পর্যায়ের পরীক্ষার জন্য ছাড়পত্র পেল কোভ্যাক্সিন টিকা প্রস্তুতকারক ভারতীয় সংস্থা ভারত বায়োটেকের নাকের মাধ্যমে নেওয়া বুস্টার টিকা। তবে কোভ্যাক্সিনের দু’টি টিকা গ্রহণ করা ব্যক্তিদের উপরই করা যাবে এই তৃতীয় পর্যায়ের পরীক্ষা। শুক্রবার ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল এই টিকার তৃতীয় পর্যায়ের পরীক্ষা অনুমোদন দিয়েছেন। দেশের নয়টি জায়গায় এই তৃতীয় পর্যায়ের পরীক্ষা চালানো হবে।

এছাড়াও পরীক্ষা সফল হলে দেশজুড়ে বুস্টার টিকা দেওয়া আরও সহজ হবে বলেও জানানো হয়েছে। ভারত বায়োটেকের তরফে জানানো হয়েছে, কোভিডের প্রধান সংক্রমণের জায়গা নাক, যে হেতু নাক দিয়েই এই ভাইরাস মূলত শরীরে প্রবেশ করে। এই নাকের টিকা নাকে প্রতিরোধ শক্তিকে উদ্দীপ্ত করে এবং কোভিডের সংক্রমণ ঠেকাতে সাহায্য করবে। তারা আরও জানিয়েছে যে, এই টিকা খুব সহজে নিজে থেকেই নাকের মাধ্যমে নেওয়া যেতে পারে। তাই আলাদা করে প্রশিক্ষিত স্বাস্থ্যসেবা কর্মীদের প্রয়োজন হবে না বলেও জানিয়েছেন তাঁরা। মানবদেহে এই টিকা সফল হলে খুব সহজেই বুস্টার টিকা বাজারে আসতে পারে বলেই মনে করা হচ্ছে।

দেশে করোনা আক্রান্তর সংখ্যা গতকালের তুলনায় কমল। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্তর সংখ্যা ২ লক্ষ ৫১ হাজার ২০৮। গত একদিনের করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৬২৭। শেষ ২৪ ঘণ্টায় সংক্রমণ সারিয়ে সুস্থ হয়ে ওঠার সংখ্যা ৩ লক্ষ ৪৭ হাজার ৪৪৩। দেশে কমেছে পজিটিভিটি রেটও। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের শুক্রবারের পরিসংখ্যান অনুযায়ী, পজিটিভিটি রেট কমে হয়েছে ১৫.৮৮ শতাংশ। সবচেয়ে বড় কথা দেশে গতকালের তুলনায় আক্রান্তের সংখ্যা ১২ শতাংশ কমল। তবে মৃতের সংখ্যা বেড়েছে। গতকাল দৈনিক মৃত্যুর সংখ্যা ছিল ৫৭৩।