Date : 2022-05-29

সাধারণতন্ত্র দিবসকে কেন্দ্র করে আঁটোসাটো নিরাপত্তা রেড রোডে

সঞ্জনা লাহিড়ী, রিপোর্টার: দেশজুড়ে পালিত হতে চলেছে ৭৩ তম সাধারণতন্ত্র দিবস। সেজে উঠেছে রেড রোড। রেড রোডের কুচকাওয়াজের অনুষ্ঠানকে কেন্দ্র করে কঠোর প্রশাসন।
৭৩ তম সাধারণতন্ত্র দিবসকে কেন্দ্র করে কড়া নিরাপত্তা বলয় রেড রোড জুড়ে। এদিন সকাল থেকেই রেড রোড চত্বরে থাকবে মোট ১১০০ পুলিশ।
সমগ্র রেড রোডকে ভাগ করা হয়েছে ১১ টি জোনে। প্রতি জোনের দায়িত্ত্বে থাকবেন এক জন করে ডেপুটি কমিশনার পদমর্যাদার আধিকারিক। এই ১১ টি জোনকে ভাগ করা হয়েছে একাধিক সেক্টরে। রেড রোডের চারপাশে থাকবে ৫ টি বালির বাঙ্কার। লালবাজারের কন্ট্রোল রুম থেকে যেমন নজরদারি থাকবে পুলিশের, তেমনই অস্থায়ী কন্ট্রোল পোস্ট থাকবে রেড রোডে। এই কন্ট্রোল পোস্ট থেকেও চলবে নজরদারি। রেড রোড চত্বরের নিরাপত্তার সার্বিক দায়িত্ত্বে থাকছেন একজন অ্যাডিশনাল সিপি পদমর্যাদার আধিকারিক। এছাড়াও ৬ জন যুগ্ম কমিশনার ও ২০ জন ডেপুটি কমিশনার পদমর্যাদার আধিকারিক থাকবেন রেড রোড জুড়ে। থাকছে ৩ টি ওয়াচ টাওয়ার। যেখান থেকে দূরবীনের মাধ্যমে সমগ্র এলাকার নজরদারি চালাবেন পুলিশকর্মীরা। শুধু মাত্র রেড রোড এলাকায় থাকবে কলকাতা পুলিশের কমান্ডো বাহিনী। কলকাতা পুলিশের ৯ টি ডিভিশনে ২৬ টি পিসিআর ভ্যান ঘুরবে। শহরের আইন- শৃঙ্খলা পরিস্থিতির উপর নজর রাখতে মোট ১২ টি এইচআরএফএস ও ৩ টি কিউআরটি থাকবে। ৮টি মোটর সাইকেল পেট্রল ঘুরবে শহরে। গোয়েন্দা বিভাগের তরফ থেকে থাকছে বিশেষ পেট্রলিং টিম। শহরে ঢোকার প্রতিটি রাস্তায় চলবে বিশেষ নাকা চেকিং। কোনও রকম নাশকতা এড়াতে সারা শহরের বিভিন্ন হোটেল, রেস্তোরাঁ, পার্ক, শপিং মল সহ জনবহুল এলাকায় মোতায়েন থাকবে পুলিশ। এদিন থেকে থেকে রাত পর্যন্ত সারা শহরে মোট ২৫০০ পুলিশ মোতায়েন থাকছে।